ভারতে ‘করোনা বিস্ফোরণের’ কারণ ব্যাখ্যা করলেন হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা

করোনার দ্বিতীয় ঢেউয়ে(Corona second wave) বেহাল অবস্থা ভারতের। বিগত কয়েক দিন ধরে আক্রান্তের সংখ্যা প্রতিদিন চার লক্ষ বেরিয়েছে। মৃতের সংখ্যাও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। কিন্তু কেন আক্রান্তের সংখ্যা এত পরিমাণে বাড়ছে? এর পেছনে দায়ী কি ভাইরাসের চরিত্র বদল নাকি অন্য কিছু? সম্প্রতি এই সমস্ত প্রশ্নের জবাব দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার(World health organisation) প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন(Soumya swaminathan)। সম্প্রতি সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে সৌম্যা বলেন, “ভারতে(India) করোনার যে প্রজাতি সক্রিয় সেটি হল বি.১.৬১৭। এই প্রজাতিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও ‘উদ্বেগজনক প্রজাতি’ আখ্যা না দিলেও আমেরিকা, ব্রিটেনের মতো দেশ সেই আখ্যা দিয়েছে। আমার মনে হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থারও উচিত এই প্রজাতিকে ‘উদ্বেগজনক প্রজাতি’ হিসেবে চিহ্নিত করা।”

এরপরই উদ্বেগের কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, “এই ভাইরাসটি ক্রমাগত নিজের চরিত্র বদল করছে। ফলে তার সংক্রমণ ক্ষমতা আরো বৃদ্ধি পাচ্ছে। পরিস্থিতি যা তাতে অবিলম্বে এই ভাইরাসের ওপর রাশ টানতে না পারলে আগামী দিনে অ্যান্টিবডি রোধক হয়ে উঠতে পারে এই ভাইরাস। অর্থাৎ টিকা বা অন্যান্য কারণে শরীরে প্রতিরোধক ক্ষমতা তৈরি হলেও এই ভাইরাসকে রোখা মুশকিল হতে পারে।” এর পাশাপাশি তিনি তুলে ধরেন ভারতের মানুষের সচেতনতার অভাবকেও। ভারতীয় ওই বিজ্ঞানীদের দাবি, “এই ভাইরাসকে ভীষণভাবে গাফিলতি করা হয়েছে ভারতে মানুষ একটা সময়ে করোনাবিধি মেনে চলা বন্ধ করে দিয়েছিল ফলে নিচুস্বরে অনেকদিন ধরে সংক্রমণ ছড়িয়েছে। এরপর তা উলম্বভাবে বাড়তে শুরু করে।

আরও পড়ুন:রবীন্দ্র জয়ন্তীতে ট্যুইটারে শ্রদ্ধাজ্ঞাপন রাজ্যপালের, হিংসার ঘটনা নিয়ে বিঁধলেন মুখ্যমন্ত্রীকে

পাশাপাশি টিকাকরণ পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে সৌম্যা বলেন, “ভারতে এখনও পর্যন্ত মোট জনসংখ্যার ২ শতাংশ মানুষকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। এ ভাবে চলতে থাকলে বছর গড়িয়ে যাবে সবাইকে টিকা দিতে। তত দিনে ভাইরাস হয়তো নিজের চরিত্র বদল করে ফেলবে। তখন আর বর্তমান টিকার কার্যকারিতা থাকবে না।” তিনি বলেন, এই ভাইরাস যেভাবে চরিত্রবদল করছে তাতে আগামী দিনে পৃথিবীবাসীর কাছে এটি সবচেয়ে বিপদের কারণ হয়ে উঠতে চলেছে। ফলে আগে থেকে সতর্ক হয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত সকলের।

Advt

Previous articleবুমরাহের প্রশংসায় কার্টলি অ্যামব্রোস
Next articleপূর্ণমন্ত্রী হিসেবে আস্থা পুরনো মুখেই, বাদ পড়লেন মদন-নির্মল-তপন