কংগ্রেস সভাপতি নির্বাচন হতে পারে ২৩ জুন, ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত

দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল স্পষ্ট করে দিয়েছে কংগ্রেসের(Congress) অবস্থা কতটা শোচনীয়। কোথাও একেবারে শূন্য, তো কোথাও সামান্য কিছু আসন পেয়ে মুখ রক্ষা হয়েছে দেশের সবচেয়ে পুরনো এই রাজনৈতিক দলটির। নির্বাচনী ফলাফলের দিকে তাকিয়ে দলের সাংগঠনিক ব্যর্থতা কার্যত স্বীকার করে নিয়েছেন কংগ্রেস চেয়ারপার্সন সোনিয়া গান্ধী(Sonia Gandhi)। গান্ধী পরিবারের বাইরে বেরিয়ে দলকে ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন বহু বরিষ্ঠ নেতা। এহেন অবস্থায় মাঝেই জানা গেল আগামী ২৩ জুন স্থায়ী সভাপতি পেতে চলেছে জাতীয় কংগ্রেস। সূত্রের খবর, ইতিমধ্যেই কংগ্রেসের আভ্যন্তরীণ নির্বাচনের দিনক্ষণ ঠিক হয়ে গিয়েছে। আগামী ২৩ জুন হবে নির্বাচন। সম্প্রতি কংগ্রেসের ওয়ার্কিং কমিটির(Congress working committee) বৈঠকে সংগঠনের মহাসচিব কেসি বেণুগোপাল নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিয়েছেন বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, ২০১৯ লোকসভা নির্বাচনে ব্যর্থতার দায় কাঁধে নিয়ে কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সোনিয়া তনয় রাহুল গান্ধী(Rahul Gandhi)। রাহুলের ইস্তফার পর নানা মহল থেকে তাঁকে পুনরায় দায়িত্ব নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। যদিও নিজের সিদ্ধান্তে অনড় ছিলেন রাহুল। অতঃপর দলের আভ্যন্তরীণ সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সোনিয়া গান্ধী। সেই দিন থেকে এখনো পর্যন্ত দায়িত্ব সামলাচ্ছেন তিনি। তবে যোগ্য নেতৃত্বের অবর্তমানে প্রত্যেক নির্বাচনে কার্যত স্পষ্ট হয়ে গিয়েছে দলের ভরাডুবি। দলের অভ্যন্তরে ক্ষোভ প্রকট হয়েছে বারবার।

আরও পড়ুন:ডেপুটি স্পিকার আশিস ব্যানার্জি, মুখ্যসচেতক নির্মল ঘোষ

এদিকে দলের সভাপতি নির্বাচনের দিনক্ষণ স্থির হয়ে যাওয়ার পর ফের প্রশ্ন উঠতে শুরু করেছে তবে কি আবার রাহুল গান্ধীকে সভাপতি করার প্রস্তুতি নিচ্ছে হাত শিবির? যদিও এ বিষয়ে স্পষ্ট করে কিছুই জানা যায়নি। তবে রাহুল গান্ধীর বাইরে কংগ্রেস সভাপতি হিসেবে অন্য কোনও সম্ভাবনাময় নাম এখনো প্রকাশ্যে আসেনি। এহেন অবস্থায় দলের অন্দরে সংকট আরো তীব্র হচ্ছে। জানা যাচ্ছে প্রকাশ্যে মুখ না খুললেও গান্ধী পরিবারের কেউ কংগ্রেস সভাপতি হোক এ বিষয়ে আপত্তি রয়েছে দলের একাধিক বরিষ্ঠ নেতার। উল্লেখ্য, এর আগে দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে সভাপতি ঠিক জন্য আভ্যন্তরীণ নির্বাচনের দাবি জানিয়েছিল বিক্ষুব্ধ একাধিক কংগ্রেস নেতা। যা নিয়ে কম অসন্তোষ হয়নি দলের অন্দরে।

Advt

Previous articleসম্পূর্ণ লকডাউন নয়, কিন্তু লকডাউনের মতোই আচরণ করুন: বার্তা মুখ্যমন্ত্রীর
Next articleমুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েই অসমে ‘লাভ জেহাদ’ বন্ধের হুঁশিয়ারি হিমন্ত বিশ্ব শর্মার