করোনার কারণে অনির্দিষ্টকালের জন্য ফের পিছিয়ে গেল কংগ্রেসের সভাপতি নির্বাচন

দলের বেহালদশা সামাল দিতে নতুন সভাপতি নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছিল জাতীয় কংগ্রেস(Congress)। জানা গিয়েছিল, আগামী ২৩ জুন অন্তর্বর্তী নির্বাচনের মাধ্যমে ঠিক হবে কার হাতে উঠবে কংগ্রেসের ব্যাটন। তবে দলের বেশ কয়েকজন নেতার আপত্তিতে ফের একবার এই প্রক্রিয়া স্থগিত করে দিল জাতীয় কংগ্রেস। সোমবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির(Congress working committee) বৈঠকে সংগঠনের মহাসচিব কেসি বেনুগোপাল(KC Venugopal) আগামী ২৩ জুন সভাপতি নির্বাচনের প্রস্তাব দিলে বেশ কয়েকজন কংগ্রেস নেতৃত্বের আপত্তিতে তা বাতিল হয়ে যায়।

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, দেশের ভয়াবহ করোনা পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে আপাতত কংগ্রেস সভাপতি নির্বাচন প্রক্রিয়া স্থগিত রাখা হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর এই নির্বাচন করা হবে। জানা গিয়েছে আগামীদিনে কবে দলের সভাপতি নির্বাচন হবে তা কংগ্রেসের তরফে জানিয়ে দেওয়া হবে। যার জেরে গত বছরের আগস্ট মাস থেকে এখনো পর্যন্ত এই নিয়ে তৃতীয় বার পিছিয়ে গেল কংগ্রেসের সভাপতি নির্বাচন।

প্রসঙ্গত, ২০১৯ লোকসভা নির্বাচনে ব্যর্থতার দায় কাঁধে নিয়ে কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সোনিয়া তনয় রাহুল গান্ধী(Rahul Gandhi)। রাহুলের ইস্তফার পর নানা মহল থেকে তাঁকে পুনরায় দায়িত্ব নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। যদিও নিজের সিদ্ধান্তে অনড় ছিলেন রাহুল। অতঃপর দলের আভ্যন্তরীণ সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সোনিয়া গান্ধী। সেই দিন থেকে এখনো পর্যন্ত দায়িত্ব সামলাচ্ছেন তিনি। তবে যোগ্য নেতৃত্বের অবর্তমানে প্রত্যেক নির্বাচনে কার্যত স্পষ্ট হয়ে গিয়েছে দলের ভরাডুবি। দলের অভ্যন্তরে ক্ষোভ প্রকট হয়েছে বারবার।

আরও পড়ুন:স্বরাষ্ট্র, স্বাস্থ্য, তথ্য- সংস্কৃতির পাশাপাশি উত্তরবঙ্গ উন্নয়নও এবার মুখ্যমন্ত্রীর হাতে

এহেন পরিস্থিতিতে রাহুল গান্ধীর বাইরে কংগ্রেস সভাপতি হিসেবে অন্য কোনও সম্ভাবনাময় নাম এখনো অবশ্য প্রকাশ্যে আসেনি। যার ফলে দলের অন্দরে সংকট আরো তীব্র হচ্ছে। জানা যাচ্ছে প্রকাশ্যে মুখ না খুললেও গান্ধী পরিবারের কেউ কংগ্রেস সভাপতি হোক এ বিষয়ে আপত্তি রয়েছে দলের একাধিক বরিষ্ঠ নেতার। উল্লেখ্য, এর আগে দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে সভাপতি ঠিক জন্য আভ্যন্তরীণ নির্বাচনের দাবি জানিয়েছিল বিক্ষুব্ধ একাধিক কংগ্রেস নেতা। যা নিয়ে কম অসন্তোষ হয়নি দলের অন্দরে।

Advt

 

Previous articleস্বরাষ্ট্র, স্বাস্থ্য, তথ্য- সংস্কৃতির পাশাপাশি উত্তরবঙ্গ উন্নয়নও এবার মুখ্যমন্ত্রীর হাতে
Next articleবানান বদলালেই ভ্যানিশ করোনা! দাবি অন্ধ্রের স্টেনোগ্রাফার আনন্দের