করোনা থেকে বাঁচতে গোবর মাখার হিড়িক গুজরাটে, সতর্ক করলেন ডাক্তাররা

মারণ ভাইরাস ভয়াবহ আকার নিয়েছে গোটা দেশে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। গুরুতর এই পরিস্থিতিতে প্রাণ বাঁচানোর তাগিদে অন্ধ বিশ্বাসকে অবলম্বন করে গুজরাটে(Gujarat) শুরু হলো গোবর মাখার হিড়িক। গুজব ছড়ানো হচ্ছে গোবর মাখলে দূরে থাকবে করোনাভাইরাস(coronavirus)। যদিও ডাক্তারদের(doctor) তরফে এই অবান্তর চিকিৎসা সম্পর্কে সতর্ক করা হয়েছে ইতিমধ্যেই। স্পষ্ট জানানো হয়েছে গোবর(cow dung) গায়ে মাখলে করোনা থেকে সুরক্ষা তো মিলবে না, বরং নানাবিধ সংক্রমণের আশঙ্কা রয়েছে।

সংবাদ মাধ্যম সূত্রের খবর, করোনা থেকে বাঁচতে গুজরাটের আহমেদাবাদে(Ahmedabad) শহরে শুরু হয়েছে এই গোবর থেরাপি। এখানে শ্রী স্বামীনারায়ণ গুরুকুল বিশ্ববিদ্যা প্রতিষ্ঠানম (এসজিবিপি) দ্বারা সঞ্চালিত গোশালায় এই গোবর থেরাপি নিতে যাচ্ছেন বহু মানুষ। তাদের দাবি, সর্বশরীরে গোবর মাখলে শরীরের ইমিউনিটি ক্ষমতা বাড়বে। এসজিবিপির এক পদাধিকারী বলেন, ‘এই গোশালাতে দু’শোর বেশি গরু রয়েছে। তার কথায় গত একমাস ধরে ১৫ জন লোক প্রতি রবিবার গোশালা এসে গোমূত্র এবং গোবর গায়ে মাখতো। পরে গরুর দুধ দিয়ে স্নান করতে। ওই ১৫ জনের মধ্যে বেশিরভাগই ওষুধের দোকানের কর্মী ও স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত।’ জানা যাচ্ছে, মূলত তাদের মাধ্যমেই এই গোবর থেরাপির বিষয়টি ছড়িয়ে পড়ে এলাকায়। এরপরই ওই গোশালায় গোবর থেরাপি নিতে ভিড় জমাতে থাকে প্রচুর মানুষ।

আরও পড়ুন:আতঙ্কে পালালো করোনায় মৃতের পরিবারের সদস্যরা, সৎকারের দায়িত্ব নিলেন তৃণমূল নেতা

যদিও চিকিৎসক মহল এহেন থেরাপিকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও বিপদজনক বলে দাবি করেছে। গুজরাটের গান্ধীনগরের ভারতীয় জন স্বাস্থ্য সংস্থানের নির্দেশক ডাক্তার দিলীপ মাবলঙ্কার বলেন, “আমি জানি না এই ধরনের থেরাপি বাস্তবে কোনো রকম কাজ করবে কিনা? তবে এখনো পর্যন্ত এমন ধারা কোন বিষয় যে কার্যকর হয়েছে তেমনটা আমি দেখিনি। গোবর গায়ে লাগালে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এটা এক ধরনের মুর্খামি বলেই আমার মনে হয়।” এ প্রসঙ্গে বরিষ্ঠ চিকিৎসক মিনা দেশাই বলেন, “অন্ধ কুসংস্কার মানুষকে কত দূর নিয়ে যেতে পারে এটা তার উজ্জ্বল প্রমাণ। তবে বাস্তব এটাই, রোগ প্রতিরোধ ক্ষমতা তো দূরে থাক এই ধরনের পথ অবলম্বন করলে শরীরে একাধিক সংক্রামক রোগের আশঙ্কা রয়েছে।”

Advt

Previous articleশিলিগুড়িতে বামফ্রন্টে ধস, প্রাক্তন ডেপুটি মেয়র-সহ একঝাঁক নেতার তৃণমূলে যোগদান
Next articleচুক্তিপত্রে সই না হওয়ায় ইস্টবেঙ্গল ক্লাব নিয়ে বিস্ফোরক মন্তব্য শ্রী সিমেন্ট কর্ণধার বাঙুরের