কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজের ব্যবধান বেড়ে ১২-১৬ সপ্তাহ করার প্রস্তাব

টিকা নেওয়ার ব্যবধ্যান আরও খানিকটা বাড়ানোর পরামর্শ দিল কেন্দ্রীয় সরকারি প্যানেল, ন্যাশনাল ইমিউনিজেশন টেকনিকাল অ্যাডভাইসরি গ্রুপ(এনটিএজিআই)। এতদিন কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ৫৮দিন পরে দ্বিতীয় ডোজ নিতে হত। বৃহস্পতিবার এই ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ করার পরামর্শ দিল সরকারি প্যানেল। যদিও কোভ্যাক্সিনের ক্ষেত্রে এখনও এধরণের কোনও প্রস্তাব দেওয়া হয়নি।

টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পর থেকে প্রথমবার ২৮ দিনের মাথায় দ্বিতীয় ডোজ নেওয়ার নির্দেশিকা দেওয়া হয়েছিল। তবে পরে তা পরিবর্তন করে ব্যবধান ৬ থেকে ৮ সপ্তাহ করা হয়। দ্বিতীয়বার তা আরও বাড়িয়ে ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ করা হয়েছে। বিশেষজ্ঞদের কমিটি মার্চ মাসে কেন্দ্র এবং রাজ্যগুলিকে জানায়, ‘ভাল ফলের জন্য’ টিকার ব্যবধান ৬ থেকে ৮ সপ্তাহ করতে। বর্তমানে টিকা দেওয়ার ক্ষেত্রে এই ব্যবধানই মানা হচ্ছে। কিন্তু এবার তা আরও বাড়ানো হওয়ায় টিকার স্টক নিয়ে প্রশ্ন উঠেছে।

এছাড়াও টিকাকরণ প্রসঙ্গে এনটিএজিআই বলছে, কোভিড আক্রান্তরা সেরে ওঠার ৪ থেকে ৬ সপ্তাহ পরে টিকা নিতে পারবে। এছাড়াও অন্তসত্ত্বা মহিলারা কোন টিকা নেবেন তা তারা নিজেরাই বাছতে পারবেন। এমনকি প্রসবের পর মহিলারাও যেকোনও সময় টিকা নিতে পারবেন। এ ব্যাপারে এক সরকারি আধিকারিক জানিয়েছেন,  ‘‘কোভিড থেকে সেরে ওঠার ৬ মাস পর টিকা দেওয়া উচিত। এতে অ্যান্টিবডির প্রতিক্রিয়া বৃদ্ধি পাবে। এখন কোভিড রিপোর্ট নেগেটিভ আসার ১৪ দিন পরই টিকা নেওয়া যায়।’’

Advt

Previous articleকরোনা যুদ্ধে এবার ভারতের পাশে দাঁড়ালেন স্মিথ, অ‍্যালান বর্ডার, ব্রেটলিরা
Next articleকেন্দ্রের বিরুদ্ধেই বিস্ফোরক বার্তা অর্জুন সিংয়ের, রাজনৈতিক জল্পনা চরমে