ধনকড়কে বেনজির তোপ দীনেশ বাজাজের, রাজনৈতিক মহলে তুমুল জল্পনা

কট্টর বিজেপি-কর্মীর ভূমিকা পালন করা রাজ্যপাল জগদীপ ধনকড়কে এবার কাঠগড়ায় তুললেন এখনও বিজেপিতে থাকা প্রাক্তন তৃণমূল বিধায়ক দীনেশ বাজাজ৷ এক টুইটে দীনেশ বাজাজ (Dinesh Bajaj) ধনকড়কে (Jagdeep Dhankar) বেনজির তোপ দেগে বলেছেন, “রাজ্যের সাংবিধানিক প্রধান’ হিসাবে দাবি করা ধনকড় রাজ্যপাল পদ তথা সংবিধানের অমর্যাদা করে চলেছেন”৷ দীনেশের এই টুইট রাজনৈতিক মহলে আলোড়ন তুলেছে৷

ধনকড়কে তুলোধনা করা ওই টুইটে দীনেশ বাজাজ একাধিক প্রশ্ন তুলেছেন৷ তিনি বলেছেন,

(১) শীতলকুচিতে গুলি চালানোর মাসখানেক পর ধনকড়ের সেখানে যাওয়ার উদ্দেশ্য সহজেই বোঝা যাচ্ছে৷ প্রকৃত অর্থে তিনি ‘সাংবিধানিক পদাধিকারী’ হলে ঘটনার দিনেই তিনি শীতলকুচি যেতে পারতেন৷ নির্বাচন কমিশন,পুলিশ- পর্যবেক্ষককে ডেকে পাঠাতে পারতেন৷ কেন্দ্রীয় বাহিনীর ওই অতি- সক্রিয়তার নিন্দা করে বিবৃতি দিতে পারতেন৷ তিনি যে রাজ্যের রাজ্যপাল, সেই রাজ্যের একাধিক নাগরিককে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা গুলি করে মারার পর, সেদিন কোন সদর্থক ভূমিকা ‘তথাকথিত সাংবিধানিক প্রধান’ ধনকড় পালন করেছিলেন ? আর ঘটনার এতদিন পর শীতলকুচি পরিদর্শনের নামে নতুন করে হিংসা ছড়ানোর অপচেষ্টা করেছেন ধনকড়৷ রাজনৈতিক কারনে, বিশেষ মহলের নির্দেশে সেই সময় তিনি কেন চুপ ছিলেন?

(২) ধনকড় নিজেই যদি শীতলকুচি যাবেন বলে ঠিক করে থাকেন, তাহলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ দল আসার প্রয়োজনীয়তা কী ছিলো? কেনই বা তিনি ওই বিশেষ দলের সঙ্গে বৈঠক করলেন ? সাংবিধানিক পদে থাকা ধনকড়ের থেকেও কি বেশি ক্ষমতাশালী স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ দল ? ধনকড়ের ভূমিকা এবং আচরন এতখানি পরস্পরবিরোধী কেন ?

(৩) সাংবিধানিক প্রধান হিসাবে শীতলকুচি গিয়ে ধনকড় কেন বিশেষ একটি দলের এক নেতাকে নিজের কপ্টরে নিয়ে ঘুরেছেন? ওই নেতাটি যখন তাঁর পাশে দাঁড়িয়ে ওই এলাকায় হিংসার প্ররোচনা দিচ্ছিলেন, তখন কোন কারনে নীরব ছিলেন ধনকড় ? এর অর্থ, ধনকড় নিজেই সমাজ বিরোধীদের প্ররোচনা দিচ্ছেন৷ কেন এই আচরণ ধনকড়ের ?

(৪) শীতলকুচি সফরে ধনকড় তাঁর সচিবালয়ের কোন পদাধিকারীদের নিয়ে গিয়েছিলেন ? মৃতদের পরিবারের সঙ্গে কথা বলার সময় কোন পদাধিকারী সেই কথোপকথন লিপিবদ্ধ করেছেন ?

(৫) সাংবিধানিক পদে থাকা ধনকড় পরিকল্পিতভাবে এ রাজ্যের নির্বাচিত সরকারের ভাবমূর্তি ধ্বংস করার খেলায় নেমেছেন৷ সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় ঠাণ্ডামাথায় রাজ্য সরকারকে অভিযুক্ত করে অপমানজনক কথাবার্তা বলেছেন৷ রাজ্যের রাজ্যপাল পদে থেকেও ধনকড় গোটা দেশের কাছে বাংলাকে ‘উপদ্রুত রাজ্য’ বানানোর চক্রান্ত করেছেন৷ কেন, কার পরামর্শে ধনকড় চেষ্টা করেছেন এ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি খারাপ বুঝিয়ে শিল্পে বিনিয়োগ রুখে দেওয়ার? কেন তিনি সচেষ্ট ছিলেন রাজ্যে কর্মসংস্থান বন্ধ করার চক্রান্তে ?

ধনকড়কে দীনেশ বাজাজের প্রশ্ন, করোনা- সংক্রমণের মোকাবিলায় রাজ্য সরকার যখন লড়াই করছে, তখন এই ধনকড় কেন রাজ্যের পাশে দাঁড়িয়ে কেন্দ্রকে তোপ দাগছেন না ভ্যাকসিন, অক্সিজেনের অভাব দূর করার জন্য? ধনকড় রাজ্যবাসীর ‘স্বার্থ’ দেখার দাবি করেন প্রতিনিয়ত৷ এখন অতিমারির সময় রাজ্যবাসী যখন অক্সিজেন, ভ্যাকসিন পাচ্ছেন না, তখন ধনকড় কেন কেন্দ্রের উপর চাপ সৃষ্টি করছেন না ?

রাজ্যপালের ‘বিজেপি- যোগ’ নিয়ে সরব রাজনৈতিক মহল৷ রাজ্যপাল সমালোচনায় বিদ্ধও হচ্ছেন৷ কিন্তু যে ভাষায় দীনেশ বাজাজ ধুইয়ে দিয়েছেন জগদীপ ধনকড়কে, সেই ভাষায় এখনও পর্যন্ত কেউই বলেননি৷
আর দীনেশের এই ভূমিকায় রাজ্য- রাজনীতিতে তুমুল জল্পনার জন্ম দিয়েছে, তাহলে বিজেপি নতুন এক ধাক্কা খাওয়া কি স্রেফ সময়ের অপেক্ষা ?

আরও পড়ুন- ৭০ অক্সিজেন প্ল্যান্ট তৈরির আবেদনে মাত্র ৪টির অনুমোদন কেন্দ্রের, ফের প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

Previous articleবেনজির, নিয়ন্ত্রণ হারিয়ে ফলতায় হুগলি নদীর পাড়ে উঠল জাহাজ!
Next articleব্রেকফাস্ট নিউজ