ভ্যাকসিন বন্টনে বৈষম্য কেন্দ্রের, ‘লাস্ট বয়’ যোগীকে ১১ লক্ষ অথচ বাংলার ভাঁড়ার খালি

করোনা পরিস্থিতিতে(coronavirus situation) কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে টিকা বন্টন নীতি(vaccine distribution roles) নিয়ে বৈষম্যের অভিযোগ উঠেছিল আগেই। আর সেই অভিযোগ সত্যি করে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের কোউইন পোর্টাল থেকে পাওয়া তথ্যে স্পষ্ট দেখা যাচ্ছে টিকাকরণের সবচেয়ে পিছিয়ে থাকা রাজ্যের হাতে মজুত করা হয়েছে সবচেয়ে বেশি পরিমাণ ভ্যাকসিন। অথচ যারা টিকাকরণের ভালো পারফরম্যান্স দেখাচ্ছে সেই সমস্ত রাজ্যগুলিতে টিকার অভাব ভীষণভাবে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে কেন কেন্দ্র এহেন বৈষম্য দেখাচ্ছে?

বিগত কয়েক মাস ধরে দেশজুড়ে টিকার আকাল দেখা গিয়েছে ব্যাপকভাবে। তবে প্রতিকূলতা সত্ত্বেও রাজ্য সরকারের প্রস্তুতি ও পরিকাঠামোর কোনো অভাব নেই। কিন্তু টিকার অভাব থমকে দিয়েছে সবকিছু। তবে উত্তর প্রদেশ(Uttar Pradesh), বিহারের(Bihar) মত বিজেপি শাসিত রাজ্য গুলিতে টিকাকরণের পারফরম্যান্স অত্যন্ত খারাপ হওয়া সত্বেও সেখানে কেন্দ্রের পাঠানোর লক্ষ লক্ষ টিকা জমে রয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী টিকাকরণের নিরিখে বর্তমানে দেশে ‘লাস্টবয়’ উত্তর প্রদেশ। ২০ কোটি জনসংখ্যার এই রাজ্যে করোনা টিকার একটি করে ডোজ পেয়েছেন মাত্র ৪.৭৫ শতাংশ মানুষ। অথচ এই রাজ্যে বর্তমানে ১১.৫ লক্ষ ভ্যাকসিনের ডোজ মজুত রয়েছে। বিজেপি শাসিত বিহার যাচ্ছে একটি করে ডোজ পেয়েছেন মাত্র ৫.২৭ শতাংশ। এখানে টিকা মজুত রয়েছে ৫.২ লক্ষ ডোজ। তামিলনাড়ুতে একটি ডোজ পেয়েছেন ৬.৩৯ শতাংশ মানুষ। সেখানে মজুত রয়েছে ৭.৮ লক্ষ ডোজ।

আরও পড়ুন:মুখ্যমন্ত্রীর জামিন খারিজের আর্জি জানিয়ে দেশদ্রোহিতার অভিযোগ গ্রেফতার অন্ধ্রের সাংসদ

ঠিক এই হিসেবেই স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টে জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গে(West Bengal) ৯ শতাংশ মানুষ প্রথম ডোজ পেয়ে গিয়েছেন। অর্থাৎ আনুমানিক ১০ কোটি জনসংখ্যার বাংলায় এখনো পর্যন্ত টিকার প্রথম রয়েছেন ৮৯ লক্ষের বেশি মানুষ। বলা যেতে পারে শতাংশের হিসেবে যা উত্তরপ্রদেশের প্রায় দ্বিগুণ। কিন্তু এত ভাল পারফরম্যান্স থাকা সত্ত্বেও উত্তরপ্রদেশে যে পরিমাণ টিকা মজুত রয়েছে তার অর্ধেকও বাংলায় নেই। ফলস্বরূপ প্রশ্ন উঠছে কেন্দ্রের টিকা বন্টন নীতি নিয়ে। টিকা বন্টন নীতিতে বৈষম্যের অভিযোগ তুলে আগেই কেন্দ্রকে তোপ দেগে ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট আরও স্পষ্টভাবে দেখিয়ে দিচ্ছে কেন্দ্রের টিকা বন্টন নীতির বৈষম্য।

Advt

Previous articleমুখ্যমন্ত্রীর জামিন খারিজের আর্জি জানিয়ে দেশদ্রোহিতার অভিযোগ গ্রেফতার অন্ধ্রের সাংসদ
Next articleদরকার আপাতত ২ কোটি, এলো মাত্র ৭৫ হাজার ভ্যাক্সিন