রাজ্যের সিদ্ধান্তের পাশে দাঁড়ালেন চিকিৎসকরা

কিছুদিন আগেই আংশিক লকডাউন লাগু হলেও আটকানো যায়নি দৈনিক সংক্রমণ। গত কালও ২০ হাজারের ঘরে ছিল সংক্রমণ। মৃত্যু হয়েছে ১৩৬ জনের।

আগামীকাল রবিবার থেকে দু’সপ্তাহ টানা কড়া বিধিনিষেধ লাগু হয়েছে রাজ্যে। আজ শনিবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যসচিব জানিয়ে দিয়েছেন, রাজ্যে আগামীকাল থেকে করোনা আটকাতে কড়াকড়ি ব্যবস্থা নেওয়া হচ্ছে। আর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন চিকিৎসক মহল।

বিশিষ্ট চিকিৎসক তথা লিভার ফাউন্ডেশনের কর্ণধার অভিজিৎ চৌধুরী জানিয়েছেন, প্রত্যেকদিন সংক্রমণের সংখ্যা বাড়ছে । এত বলার পরেও আমরা অনেকেই সচেতন নই। এই মুহূর্তে লকডাউন লাগু জরুরি ছিল। আমরা আশা করব আগামী সপ্তাহের মধ্যে এই সংক্রমণের গ্রাফ কিছুটা কমবে। রাজ্যে আগামী ১৫ দিন খুব গুরুত্বপূর্ণ। আমরা এই কড়াকড়ির কথা আগেই বলেছিলাম। আমরা দেখেছি রাজ্যে আংশিক লকডাউন লাগু থাকলেও সংক্রমণ ও মৃত্যু বাড়ছিল। তার মধ্যে ভ্যাকসিন অপ্রতুল তাই লকডাউন জরুরি। রাজ্যের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।

চিকিৎসক অরিজিত বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, খুব দরকার ছিল। করোনার দৈনিক সংক্রমণে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠছিল। অতিমারিতে ভাইরাসের গতি কমানোর জন্য প্রয়োজন লকডাউন। আগামী দু’সপ্তাহের পর এই ভাইরাসের সংক্রমণের গতি অনেকটাই কমবে বলে আশা করা যায় । ওষুধ ও অক্সিজেনের জোগান অত্যন্ত জরুরি । তাই এই সিদ্ধান্ত নিতেই হতো।

মেডিসিন বিশেষজ্ঞ অনির্বাণ ঘোষাল জানিয়েছেন, আগে নিজেদের সচেতন হতে হবে। না হলে রাজ্যের এই প্রচেষ্টা মাঠে মারা যাবে।

এতদিন আংশিক লকডাউনে বেশকিছু পরিষেবায় ছাড়পত্র থাকলেও আগামীকাল থেকে সেইসব বিষয়ে কড়া বিধিনিষেধ লাগু থাকছে। আগামিকাল থেকে ১৫ দিন সরকারি অফিসের পাশাপাশি বেসরকারি অফিস সম্পূর্ণ বন্ধ থাকবে। লোকাল ট্রেন আগেই বন্ধ করা হয়েছিল। এবার মেট্রো রেল, বাস ও ফেরি চলাচল বন্ধ থাকবে। সকাল সাতটা থেকে দশটা পর্যন্ত বাজার খোলা থাকবে। মিষ্টির দোকান খোলা থাকবে সকাল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত। ব্যাঙ্কিং পরিষেবা চলবে সকাল দশটা থেকে দুটো পর্যন্ত। আগামী ১৫ দিন রাজ্যে ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশের উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে সংবাদমাধ্যম, স্বাস্থ্য পরিষেবা সহ অত্যাবশ্যকীয় পণ্য পরিষেবাকে ছাড় দেওয়ার কথা জানিয়েছেন মুখ্যসচিব। সেই সঙ্গে বিয়ে বাড়িতে সর্বাধিক ৫০ জন এবং স‍ৎকারের জন্য সর্বাধিক ২০ জনের জমায়েতের ছাড় দেওয়া হচ্ছে।

Advt

Previous articleদিল্লি-রাজ্যে দূরত্ব বাড়ছে! বিজেপি-র কেন্দ্রীয় নেতাদের জন্য আলাদা অফিস
Next article‘রবীন্দ্রনাথ হতে একজন ব্যর্থ, আর একজন গান্ধী হতে চেষ্টা করছেন’, সায়নীর নিশানায় রাজ্যপাল