করোনা সামলাতে আগামী সপ্তাহে বাজারে আসছে ডিআরডিও তৈরি ওষুধ ২ ডিজি

দেশজুড়ে করোনা পরিস্থিতি(coronavirus situation) ভয়াবহ আকার ধারণ করেছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গুরুতর এই পরিস্থিতিতে কিছুটা হলেও আশার আলো দেখালো ডিআরডিও(DRDO)। কোভিড পরিস্থিতি মোকাবিলা করতে আগামী সপ্তাহে বাজারে আসতে চলেছে এই সংস্থার তৈরি করোনা ঔষধ। প্রথম দফায় বাজারে আসবে ১০ হাজার ডোজ। শুক্রবার এমনটাই জানিয়েছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও)। ডক্টর রেড্ডিস ল্যাবরেটরির সঙ্গে হাতে হাত মিলিয়ে তৈরি করা ডিআরডিওর এই ওষুধের নাম টু ডিজি (2-DG) বা টু ডিঅক্সি ডিগ্লুকোজ।

উল্লেখ্য, ভারতের ড্র্যাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়া (DCGI) ৮ মে ডিআরডিও দ্বারা নির্মিত অ্যান্টি-কোভিড ড্রাগের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এই ওষুধটি মধ্যম ও গুরুতর লক্ষণযুক্ত রোগীদের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। ডিআরডিওর তরফে জানানো হয়েছে, ‘আগামী দিনে এই ওষুধের জোগান বাড়াতে নিরলসভাবে কাজ করে চলেছেন বিশেষজ্ঞরা। DRDO এর বিজ্ঞানীরা মিলে এই ওষুধ উদ্ভাবন করেছেন।’ করোনা পরিস্থিতি সামাল দিতে এই ওষুধ গেম চেঞ্জার হতে পারে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন:এবার সম্পূর্ণ লকডাউনের পথে উত্তর-পূর্বের পাহাড়ি রাজ্য সিকিম

জানা গিয়েছে, ২ ডিজি ওষুধটি একটি প্যাকেটে গুঁড়ো আকারে আসে, এটি জলে মিশিয়ে নিয়ে খেতে হয়। অনেকটা গ্লুকোজের মতো। এটি খাওয়ার কিছুক্ষণের মধ্যেই তার সারা শরীরে ছড়িয়ে পড়ে। এবং দেহের ভাইরাস সংক্রমিত কোষগুলিতে সংশ্লেষ বন্ধ করে দেয়। যার জেরে প্রোটিনের শক্তি উৎপাদন বন্ধ হয়ে যায়। এবং পুষ্টির অভাবে প্রোটিন নষ্ট হয়। ফুসফুসে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করে ২ডিজি। এতে রোগীর অক্সিজেন নির্ভরতা কমতে থাকে ও রোগী সুস্থ হয়ে ওঠেন।

Advt

 

Previous articleএবার সম্পূর্ণ লকডাউনের পথে উত্তর-পূর্বের পাহাড়ি রাজ্য সিকিম
Next articleউলটপুরাণ! টিকার দ্বিতীয় ডোজের মেয়াদ বাড়লো ভারতে, আর কমলো ব্রিটেনে