একপক্ষের বক্তব্য শুনেই কেন জামিনে স্থগিতাদেশ? হাইকোর্টের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন কল্যাণ

গতকাল, সোমবার দিনভর টানাপোড়েন, টানটান উত্তেজনার পর নারদ কাণ্ডে (Natara Scam) চূড়ান্ত নাটকীয় মোড় তোলপাড় ফেলে দিয়েছে রাজ্য রাজনীতিতে। সিবিআই আদালতে জামিন (Bail) হয়েও তা কার্যত মাঝরাতে স্থগিত হয়ে যায় কলকাতা হাইকোর্টে ( Calcutta High Court)। সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee), ফিরহাদ হাকিম (Firhad Hakim) মদন মিত্র (Madan Mitra), শোভন চট্টোপাধ্যায়রা (Sovon Chatterjee) আপাতত বুধবার পর্যন্ত বিচার বিভাগীয় হেফাজতে (JC)।

আর কলকাতা হাইকোর্টের সেই স্থগিতাদেশ নিয়েই প্রশ্ন তুললেন তৃণমূল কংগ্রেস (TMC) সাংসদ (MP) তথা আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Banerjee)। তাঁর স্পষ্ট যুক্তি, অভিযুক্ত পক্ষের বক্তব্য না শুনেই কীভাবে জামিনের রায় স্থগিতের নির্দেশ দিল উচ্চ আদালত? আইনজীবী কল্যাণবাবুর কথায়, সরকার পক্ষ কিছুই জানে না। অথচ নির্দেশ জারি হয়ে গেল। এমন নির্দেশনামা তাঁর এত বছরের আইনি ধ্যান-ধারণার বাইরে। এক্ষেত্রে তাঁদের পরবর্তী পদক্ষেপ কী হবে? আজ, মঙ্গলবারই কি সুপ্রিম কোর্টে যাবেন? এই প্রশ্নের উত্তর অবশ্য এদিন স্পষ্ট করেননি কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

কলকাতা হাইকোর্টের নির্দেশে বলা হয়েছে, সিবিআই এবং সলিসিটর জেনারেল অব ইন্ডিয়ার দাবি, এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক যেভাবে সিবিআই অফিস ও আদালতে “ধর্না”য় বসেছিলেন, তাতে সঠিকভাবে সওয়াল-জবাব সম্ভব হয়নি। তাই নিম্ন আদালতের জামিনের নির্দেশে স্থগিতাদেশ দাবি করে মামলাটিকে অন্য রাজ্যে স্থানান্তরের আবেদন জানায় সিবিআই। যদিও এর প্রতিবাদ জানান রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। আদালতে তিনি আরও বলেন, সলিসিটর জেনারেল রাজ্যের আইন-শৃঙ্খলা নিয়ে যে ভয়াবহতার সওয়াল করছেন, তা ঠিক নয়। এই অবস্থায় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি অরিজি‌ৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জামিনের উপর স্থগিতাদেশ দেন।

হাইকোর্টের নির্দেশের পর গভীর রাতে চার নেতা-মন্ত্রীকে প্রেসিডেন্সি জেলে নিয়ে যাওয়া হয়। নিজাম প্যালেস থেকে বেরনোর সময় ফিরহাদ হাকিম জানান, দেশের আইন ব্যবস্থার উপর পূর্ণ আস্থা আছে।

Advt

 

Previous articleজৈষ্ঠ্যের দাবদাহে নাজেহাল রাজ্যবাসী, চড়ছে তাপমাত্রার পারদ
Next articleপুনর্বিবেচনার আর্জি নিয়ে আজই হাইকোর্টে চার মন্ত্রী-নেতা