করোনা আক্রান্ত হলে সুস্থ হওয়ার ৩ মাস পর ভ্যাকসিন নেওয়ার পরামর্শ কেন্দ্রের

করোনা ভাইরাসে(coronavirus) আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার তিন মাস পর করোনার টিকা নিতে পারবেন দেশবাসী। বুধবার এই মর্মে বিবৃতি জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক(Central health ministry)। শুধু তাই নয়, কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে সন্তানকে স্তন্যপান করানো মায়েরা এখন থেকে করোনা টিকা(Corona vaccine) নিতে পারবেন। করোনা টিকা এই সমস্ত মায়েদের জন্য সম্পূর্ণভাবে সুরক্ষিত। এদিন কেন্দ্রীয় সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, যদি কেউ করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর সংক্রামিত হন সেক্ষেত্রে দ্বিতীয় ডোজ তিন মাস পরে নেওয়া উচিত।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ভ্যাকসিন বন্টনের ক্ষেত্রে নিয়মের বেশকিছু পরিবর্তন করা হয়েছে বুধবার। দ্য ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন অফ কোভিড-১৯(NEGVAC)-এর তরফে এই অনুমোদন করা হয়েছে। নয়া প্রস্তাব অনুযায়ী, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার অন্তত তিন মাস পর ভ্যাকসিন দেওয়া উচিত। একইসঙ্গে জানানো হয় স্তন্যপান করানো মহিলা এখন থেকে ভ্যাকসিন নিতে পারবেন। তবে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়া উচিত কিনা তা এখনও বিচারাধীন। পাশাপাশি যে সমস্ত করোনা আক্রান্ত ব্যক্তিদের প্লাজমা চিকিৎসা হয়েছে সুস্থ হয়ে হাসপাতাল থেকে মুক্ত হওয়ার ৩ মাস পর তারাও টিকা নিতে পারবেন।

আরও পড়ুন:কোভিড পজিটিভ রিপোর্ট থাকলেই বাড়িতে পৌঁছে যাবে খাবার, এবার কমিউনিটি কিচেন খুললেন জুন

এদিন স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতিতে আরও জানানো হয়, গুরুতর অসুস্থ যেসমস্ত রোগী হাসপাতালে আইসিইউতে ভর্তি হয়েছেন অন্য কোনো অসুস্থতার কারণে। সুস্থ হওয়ার ৪ থেকে ৮ সপ্তাহ পর তারা ঠিকা নিতে পারবেন। পাশাপাশি টিকা নেওয়ার ১৪ দিন পর রক্ত-দান করতে পারবেন যে কেউ। যদি কেউ করোনা আক্রান্ত হন সেক্ষেত্রে RTPCR রিপোর্ট নেগেটিভ আসার পর রক্ত-দান করতে পারেন। টিকা নেওয়ার আগে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করানোর কোনও প্রয়োজন নেই বলেও জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

Advt

Previous articleকোভিড পজিটিভ রিপোর্ট থাকলেই বাড়িতে পৌঁছে যাবে খাবার, এবার কমিউনিটি কিচেন খুললেন জুন
Next articleবাংলায় আইন-শৃঙ্খলা ভেঙে পড়ার অভিযোগ গড়াল সুপ্রিম কোর্টে