এবার করোনা পরীক্ষার নির্ভুল রিপোর্ট মাত্র 2 ঘন্টায়

আরটি-পিসিআর (RT-PCR) টেস্টে করোনা পরীক্ষার ( covid positive) রিপোর্ট সঠিক আসছে না। এই অভিযোগ বহু মানুষের। তবে এবার আরও নির্ভুল ফল পাওয়া যাবে। দাবি কেরলের একটি সংস্থার। এই সংস্থা নতুন ধরনের আরটি-পিসিআর টেস্ট কিট তৈরি করেছে। কেরলের শ্রী চিত্রা তিরুনাল ইন্সটিটিউট ফর মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি (Sree Chitra Tirunal Institute for Medical Sciences and Technology) এই নতুন ধরনের পরীক্ষা কিট তৈরি করেছে । ইতিমধ্যেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ, অর্থাৎ আইসিএমআর (ICMR) এর অনুমোদন পেয়েছে। আরটি-পিসিআর পরীক্ষায় মূলত সোয়াব নমুনায় যে ভাইরাস থাকে, তার জিনগত উপাদানকেই তুলে ধরে । এবং এর নির্দিষ্ট একটি অংশ পরীক্ষা করলেই জানা যায়, যে উদ্দিষ্ট ব্যক্তি করোনা আক্রান্ত কী না। তবে যেহেতু করোনা ভাইরাসের জিনগত পরিবর্তন ক্রমাগত হয়েই চলেছে, তাই পুরনো পদ্ধতির পরীক্ষায় অনেক সময় সঠিক রিপোর্ট নাও আসতে পারে।

পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পরীক্ষা করে দেখা গিয়েছে, এই নতুন কিটটি নমুনায় ৯৭.৩ শতাংশ সংবেদনশীল এবং ১০০ শতাংশ সঠিক রিপোর্ট দিচ্ছে। অর্থাৎ এই কিট দিয়ে পরীক্ষা করা হলে ৯৮.৩ শতাংশ ক্ষেত্রে ভুল রিপোর্ট আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই প্রতিষ্ঠানের তৈরি আরটি-পিসিআর কিটটি সার্স (SARS-CoV-2) বা করোনা ভাইরাসের RdRp ও ORFb-nsp14 জিন দিয়ে তৈরি করা হয়েছে। করোনা সংক্রমণের জন্য দায়ী এই দুটি জিন।

ইতিমধ্যেই শ্রী চিত্রা তিরুনাল ইন্সটিটিউট ফর মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠানটি একটি লাইসেন্স লাইফসায়েন্স নামক একটি বায়োটেক সংস্থার সঙ্গে চুক্তি করেছে । তবে শুধু নির্ভুল ফলই নয়, সময়ও লাগছে অনেকটাই কম। যেখানে সাধারণ আরটি-পিসিআর পরীক্ষার ফল জানতে প্রায় পাঁচ – ছ’ ঘণ্টা লেগে যায়। সেখানেই এই কিটে দুটি সার্স-সিওভি-২ জিন ও মানবদেহের জিনের মধ্যে সংমিশ্রণ ঘটিয়ে প্রতিক্রিয়া যাচাই করতে ৪৫ মিনিট ও সোয়াব নমুনা থেকে আরএনএ বের করতে অতিরিক্ত ৩০ মিনিট সময় লাগে। অর্থাৎ সবমিলিয়ে দেড় থেকে দুই ঘণ্টার মধ্যেই পরীক্ষার ফল হাতে পাওয়া সম্ভব।

Previous articleকোয়েস আমলে ফুটবলারদের বেতন বকেয়া নিয়ে কী বলা হল ইস্টবেঙ্গল ক্লাবের পক্ষ থেকে?
Next articleমামলা স্থানান্তর নিয়ে সওয়াল সলিসিটর জেনারেলের, জবাব সিংভির