‘মুখ্যমন্ত্রীদের ডেকে একটি কথাও বলতে দেওয়া হয়নি’, মোদির বৈঠক নিয়ে ক্ষুব্ধ মমতা

করোনা পরিস্থিতি(corona situation) নিয়ে বাংলা সহ দেশের ১০ রাজ্যের মুখ্যমন্ত্রীদের(chief minister) নিয়ে বৃহস্পতিবার বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। এই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও(Mamata Banerjee)। মাত্র ২০ মিনিটের এই ভার্চুয়াল বৈঠক শেষে কেন্দ্রের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন(Nabanna) থেকে সাংবাদিক বৈঠক করে তিনি জানিয়ে দিলেন, বৈঠকে মুখ্যমন্ত্রীদের একটি কথাও বলার সুযোগ দেওয়া হয়নি। উনি শুধু ওনার নিজের কথা বলে গিয়েছেন। মুখ্যমন্ত্রীদের ডেকে কথা বলতে না দিয়ে অপমান করা হয়েছে। পাশাপাশি তিনি আরও বলেন, “এই মিটিং ক্যাজুয়াল- সুপার ফ্লপ মিটিং”।

মোদির সঙ্গে বৈঠক শেষে বৃহস্পতিবার নবান্নের সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “করোনা নিয়ে প্রধানমন্ত্রীর ডাকা এই বৈঠকে সচিবদের নিয়ে আমি উপস্থিত ছিলাম। মুখ্যমন্ত্রীদের ডেকে একটি কথাও বলতে দেওয়া হয়নি। কোভিড নিয়ে বৈঠক কেন এত ক্যাজুয়াল হবে? আমরা মুখ্যমন্ত্রীরা অপমানিত।” এখানেই না থেমে মমতা বন্দ্যোপাধ্যায় আরও অভিযোগ করেন, “মুখ্যমন্ত্রীদের পুতুলের মতো বসিয়ে রাখা হয়েছিল। টিকা-ওষুধ-অক্সিজেনের সঙ্কট নিয়ে কোনও আলোচনাই হয়নি।” পাশাপাশি দেশজুড়ে করোনার ভয়াবহ পরিস্থিতিতেও প্রধানমন্ত্রীর ‘করোনা কমে গিয়েছে’ মন্তব্যে বিস্মিত মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “ভাষণে উনি বললেন করোনা নাকি কমে গিয়েছে। এই অবহেলার জন্যই করোনা বেড়ে গিয়েছিল।” একই সঙ্গে প্রধানমন্ত্রী অস্তিত্ব সংকটে ভুগছেন বলেও অভিযোগ তোলেন মমতা।

সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দেগে তিনি আরও বলেন, “ভোট পরবর্তী হিংসা নিয়ে সেন্ট্রাল টিম পাঠানো হল পশ্চিমবঙ্গে। অথচ উত্তরপ্রদেশে গঙ্গায় শত শত মৃতদেহ ভাসানোর পর সেন্ট্রাল টিম পাঠিয়েছে? এদিনের বৈঠকে কেন মৃতদেহ গঙ্গায় ভাসানো হচ্ছে সে নিয়ে একটি কথা পর্যন্ত বলেননি প্রধানমন্ত্রী।” সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট নিয়েও মোদিকে তোপ দেগে মমতা বলেন, ”১৮ বছর বয়সী ছেলেমেয়েরা মরছে, আর উনি বিল্ডিং বানাচ্ছেন। মোট ৩০ হাজার কোটি টাকা দিলে গোটা দেশবাসী বিনা পয়সায় ভ্যাকসিন পেত। সেটা দেওয়া হল না। অথচ প্রয়োজনীয় সমস্ত সামগ্রীর ওপর একের পর এক ট্যাক্স চাপানো হচ্ছে।”

আরও পড়ুন:হাইকোর্টের হঠাৎ নোটিশ, আজ নারদ-শুনানি স্থগিত, অন্য ‘গন্ধ’ পাচ্ছে রাজনৈতিক মহল

টিকা প্রসঙ্গেও এদিন মোদিকে কড়া ভাষায় আক্রমণ শানান রাজ্যের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “৩ কোটি ভ্যাকসিন চেয়েছিলাম, তবে প্রয়োজনের তুলনায় অত্যন্ত কম পাঠানো হচ্ছে। প্রধানমন্ত্রীর ফর্মুলায় চললে দেশবাসীকে ভ্যাকসিন দিতে ১০ বছর সময় লাগবে।” ভ্যাকসিনের সময়সীমা বাড়ানো প্রসঙ্গেও প্রশ্ন তোলেন মমতা। প্রতিদিন একের পর এক নির্দেশিকা জারি প্রসঙ্গে তিনি বলেন, “যেহেতুযেহেতু ভ্যাকসিন নেই, সেই জন্য ভ্যাকসিনের ডোজের সময়সীমা বাড়ানো হচ্ছে”।

Advt

Previous articleহাইকোর্টের হঠাৎ নোটিশ, আজ নারদ-শুনানি স্থগিত, অন্য ‘গন্ধ’ পাচ্ছে রাজনৈতিক মহল
Next articleশ্রীলঙ্কা সফরে ভারতের হেড কোচ হচ্ছেন দ্রাবিড়, জানাল বোর্ড