মার্কিন মুলুকে বসেই বঙ্গের কোভিড মোকাবিলায় বঙ্গকন্যারা, পাঠাচ্ছেন অক্সিজেন কনসেনট্রেটর

পারমিতা, অনিন্দিতা, মনিদীপা, চাকোরী ও সৃজনী থাকেন সূদূর মার্কিন মুলুকে। তবে প্রত্যেকেরই যোগাযোগ নেটমাধ্যমে। সংসার সামলে ওঁরা প্রত্যেকেই এগিয়ে এসেছে বাংলার করোনা পরিস্থিতি মোকাবিলায়। দিন-রাত অর্থ সংগ্রহ করছেন, মাঝরাতেও ফোন করে সূদূর মার্কিন মুলুক থেকে কারও জন্য বেডের ব্যবস্থা করে দিচ্ছেন আবার কাউকে পাইয়ে দিচ্ছেন অক্সিজেন। এখানেই থেমে থাকেননি। আগামী ৩০ মে ২০টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠাচ্ছেন কলকাতায়।
আমেরিকায় থাকলেও ‘ঐক্যতান’ নামক এক ভার্চুয়াল সাংস্কৃতিক মঞ্চের মাধ্যমে তাঁরা একে অন্যের সঙ্গে জুড়েছেন। ওঁদের পাশে দাঁড়িয়েছে রাজ্যের একাধিক স্বেচ্ছাসেবী সংগঠনও। এই পাঁচ বঙ্গকন্যা একসঙ্গে একই কাজ করলেও তিনজন থাকেন নর্থ ক্যারোলিনার শার্লটে এবং মণিদীপা থাকেন সানফ্রাসিস্কোর বে এরিয়ায়। তাঁদের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ আছে। রয়েছে সংগঠনের ফেসবুক পেজও। এই মাধ্যমেই দেশের বাইরে বসবাসকারী কারও আত্মীয় পশ্চিমবঙ্গে অসুস্থ হয়ে পড়লে তাঁরা সাহায্য চেয়ে পাঠাচ্ছেন। শুধু তাই নয় প্রয়োজনের কথা জানানো হচ্ছে রাজ্যে কর্মরত কোনও স্বাচ্ছাসেবী সংগঠনকে। ফলে দ্রুত চিকিৎসা পাচ্ছেন কোভিড আক্রান্তরা।
তবে শুধু বেড পাইয়ে দেওয়া বা অক্সিজেন পৌঁছে দেওয়াই নয়, অর্থ সংগ্রহ করে মাস্ক, ফেসশিল্ড, স্যানিটাইজার, গ্লাভস, হেড ক্যাপ এবং পিপিই কিটও পৌঁছে দিয়েছেন কলকাতা ও পার্শ্ববর্তী জেলার বেশ কয়েকটি জায়গায়। এমনকি কোভিড আক্রান্তদের কাছে একটি সংগঠনের মধ্যমে খাবারও পৌঁছে দিচ্ছেন।

Advt

Previous articleধর্ষণ মামলায় দীর্ঘ ৮ বছর পর বেকসুর খালাস তেহেলকার প্রতিষ্ঠাতা তরুণ তেজপাল
Next articleঅভিনব উদ্যোগ! মালি ও দুঃস্থদের বিনামূল্যে খাবারের ব‍্যবস্থা করল ইস্টবেঙ্গল ক্লাব