বিশ্বে করোনা ছড়িয়ে পড়ার বহু আগে সংক্রামিত হন উহানের ৩ গবেষক: চাঞ্চল্যকর রিপোর্ট

গোটা বিশ্বে করোনা সংক্রমণ(coronavirus) ভয়াবহ আকার ধারণ করলেও, এই মুহূর্তে নিজেদের ঘর গুছিয়ে নিয়েছে চিন। তবে চিন থেকে শুরু হওয়া এই অতিমারির অস্তিত্ব নিয়ে ফের অস্বস্তির মুখে পড়তে হলো শি জিনপিং(XI jinping) প্রশাসনকে। সম্প্রতি মার্কিন গুপ্তচর সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছে, ২০১৯ সালের শুরুতেই উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির (WIV) ৩ জন গবেষক অজানা রোগে আক্রান্ত হয়ে পড়েন। কোভিডের মতোই উপসর্গ ছিল তাঁদের। এমনকি হাসপাতালে ভর্তি হতে হয় তাদের। এই ঘটনার বহু পরে অতিমারির বিষয়টি প্রকাশ্যে আনে চিন প্রশাসন(China)।

প্রসঙ্গত, করোনার উৎস ঠিক কোথায় তা নিয়ে গবেষণা চললেও গোটা বিষয়টি এখনও আলাপ-আলোচনার স্তরেই। যার জেরে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আমেরিকা, ব্রিটেন, নরওয়ে, কানাডার মত দেশগুলি অভিযোগ তুলেছে ইচ্ছাকৃতভাবে চিনকে আড়াল করছে হু। যদিও সে সমস্ত অভিযোগ পুরোপুরি অস্বীকার করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এরই মাঝে আমেরিকার জনপ্রিয় ওয়াল স্ট্রিট জার্নাল মার্কিন গুপ্তচর সংস্থার একটি পুরনো রিপোর্ট তুলে ধরে এক প্রতিবেদন প্রকাশ করে। যে প্রতিবেদনে তুলে ধরা হয়েছে ২০১৯ সালে উহানের তিনজন গবেষক এই ধরনের ভাইরাসে সংক্রামিত হয়ে হাসপাতালে ভর্তি হন।

আরও পড়ুন:জামিনে হাইকোর্টকে স্থগিতাদেশ কেন দিতে হলো? প্রশ্ন বিচারপতির, উত্তর দিলেন প্রধান বিচারপতি

উল্লেখ্য, আমেরিকায় ডোনাল্ড ট্রাম্প সরকারের সময় থেকেই চিনের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলছে আমেরিকা। তৎকালীন সময়ে আমেরিকার তরফের স্পষ্ট ভাবে জানানো হয় উহানের গবেষণাগারই করোনার উৎস স্থল। এবং চিন গোটা বিষয়টি ধামাচাপা দিচ্ছে বলেও অভিযোগ করা হয়। তবে ডোনাল্ড ট্রাম্পের রাস্তা ধরে একই অবস্থানে জো বাইডেন সরকারও। গোটা বিষয়টি নিয়ে তদন্তের দাবি জানানো হয়েছে আমেরিকার জাতীয় নিরাপত্তা পরিষদের তরফে। চিনে যে এই ভাইরাসের উৎপত্তি তা নিয়ে কার্যত নিশ্চিত আমেরিকা। একই দাবিতে সরব হয়েছেন আমেরিকার শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফৌসি। যদিও এ প্রসঙ্গে চিনের তরফে জানানো হয়েছে, গত ফেব্রুয়ারি মাসেই হুর সদস্যরা গবেষণাগার ঘুরে গিয়েছেন এবং এখান থেকে ভাইরাস ছড়ানোর অভিযোগ খারিজ করেছেন।

Advt

Previous articleকোভিডের দ্বিতীয় ঢেউ সামাল দিতে ব্যারাকপুরে পথ চলা শুরু টেকনো গ্লোবাল হসপিটালের মিনি কোভিড হাসপাতাল
Next articleCyclone Yass : যশের তাণ্ডবের আশঙ্কা, বাতিল পূর্ব ও দক্ষিণ-পূর্বের মোট ১৪৪টি ট্রেন