অপচয় কমাতে উদ্যোগ, ভ্যাক্সিনেশন কেন্দ্রে অনসাইট রেজিস্ট্রেশনেও মিলবে টিকা

করোনা পরিস্থিতিকে(coronavirus situation) সামাল দিতে ভ্যাক্সিনেশন প্রক্রিয়ায় গতি আনতে তৎপর সরকার। ইতিমধ্যেই ১৮ বছর থেকে ৪৪ বছর বয়সীদের ভ্যাকসিন পাওয়ার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন(online registration) প্রক্রিয়া চালু হয়েছে। তবে শুধু অনলাইন নয় এবার অফলাইনেও এই সুবিধা চালু করা হয়। অর্থাৎ এখন থেকে ভ্যাক্সিনেশন কেন্দ্রে(vaccination centre) গিয়ে নাম নথিভুক্ত করে ভ্যাকসিন পেতে পারবেন নির্দিষ্ট বয়সীরা। প্রক্রিয়া নাম দেওয়া হয়েছে on-site রেজিস্ট্রেশন। এই সুবিধা চালু করার পেছনে সরকারের উদ্দেশ্য যাতে ভ্যাকসিনের অপচয় কম হয়। জানা গিয়েছে যদি অনলাইনে রেজিস্ট্রেশন করা ব্যক্তি তার জন্য বরাদ্দ টিকা নিতে না পৌঁছন সেক্ষেত্রে ভ্যাক্সিনেশন সেন্টারে গিয়ে অনসাইট নাম নথিভুক্ত করা ব্যক্তিদের সেই টিকা দিয়ে দেওয়া হবে। যার ফলে অপচয় কমবে বলে আশা করা হচ্ছে। এ বিষয়ে বিশদ তথ্য প্রকাশ করা হয়েছে কোউইন ওয়েবসাইটে। তথ্য অনুযায়ী এই সুবিধা শুধুমাত্র সরকারি ভ্যাক্সিনেশন সেন্টার গুলিতেই পাওয়া যাবে।

আরও পড়ুন:যশ’ আতঙ্ক : টালা ট্যাঙ্ককে বাঁচাতে বেশি করে জল ভরার নির্দেশ

স্বাস্থ্যমন্ত্রকের এক আধিকারিক এ বিষয়ে বিবৃতি দিয়ে জানান, রাজ্য এবং স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে আলোচনার পর ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের জন্য on-site রেজিস্ট্রেশনের সুবিধা চালু করা হচ্ছে। এক্ষেত্রে দুটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয়েছে,
প্রথমত: অনলাইন বুকিংয়ের পর ভ্যাক্সিনেশন সেন্টারগুলোতে দিনের শেষে কিছু ডোজ বেঁচে যেতে পারে। যদি কোনও ব্যক্তি ভ্যাকসিন নিতে না আসে সে ক্ষেত্রে সেই ডোজ সাধারণত নষ্ট হয়। তবে on-site রেজিস্ট্রেশনের সুবিধার কারণে সেই অপচয় বন্ধ হবে।

দ্বিতীয়ত: কুউইন সহ আরোগ্য সেতু মোবাইল অ্যাপের মাধ্যমে একটি মোবাইল নম্বরে চারজনের রেজিস্ট্রেশন সম্পন্ন হলেও, এমন অনেকে রয়েছেন যাদের জন্য on-site রেজিস্ট্রেশন ভীষণভাবেই প্রয়োজনীয়। এমন অনেক মানুষ রয়েছেন যাদের কাছে ইন্টারনেট ও স্মার্ট ফোন নেই। এই প্রক্রিয়ার ফলে এই সমস্ত মানুষদের সুবিধা হবে।

Advt

 

Previous articleযশ’ আতঙ্ক : টালা ট্যাঙ্ককে বাঁচাতে বেশি করে জল ভরার নির্দেশ
Next articleআজ বিকেল থেকেই কলকাতা ও সাত জেলায় প্রবল বৃষ্টির সম্ভাবনা