ফেসবুক লাইভে ভ্যাকসিন নিয়ে ধোঁয়াশা কাটালেন অতীন

কারা কারা ভ্যাকসিন পাবেন? কোথা থেকে পাবেন? ফেসবুক লাইভে এসে বিস্তারিত জানালেন কলকাতা পুরসভার প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ। ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ডোজের টিকাকরণের পাশাপাশি ফ্রন্টলাইন ওয়ার্কার্সদেরও টিকা দেওয়ার কাজ শুরু করেছে পুরসভা। শনিবার থেকে কলকাতা পুরসভার উদ্যোগে এবার ৪৫ উর্ধ্বদের দেওয়া হবে কোভিশিল্ডের প্রথম ডোজ।

কলকাতা পুরসভার প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ এদিন বলেন, ৪৫ ঊর্ধ্ব নাগরিকদের জন্য লাইনে না দাঁড়িয়ে টিকা নেওয়ার ব্যবস্থা চালু করেছে কলকাতা পুরসভা। এর জন্য ৮৩৩৫৯৯৯০০০ নম্বরে হোয়াটসঅ্যাপে ইংরেজিতে “Hi” লিখে পাঠাতে হবে। এরসঙ্গে জানাতে হবে বরো ও ওয়ার্ড নম্বর। শুক্রবার সকাল ১১টা থেকেই শুরু হয়েছে হোয়াটসঅ্যাপে স্লট বুকিং। গোটা প্রক্রিয়াটির পোশাকি নাম দেওয়া হয়েছে ‘হোয়াটসঅ্যাপ বোট’।

শনিবার থেকেই শুরু হবে ৪৫ উর্ধ্বদের টিকাকরণ। দেওয়া হবে কোভিশিল্ড এর প্রথম ডোজ। ইতিমধ্যেই প্রায় পঞ্চাশ হাজার মানুষ রেজিস্ট্রেশন করে ফেলেছেন হোয়াটসঅ্যাপের মাধ্যমে। পুরসভার মোট ৯৪টি স্বাস্থ্যকেন্দ্র থেকে প্রতিদিন ৫০০০ মানুষকে টিকা দেওয়া হবে। দুপুর ২টো থেকে ৪টে পর্যন্ত চলবে টিকা দেওয়ার কাজ। এদিন ফেসবুকে লাইভে ভ্যাকসিন সেন্টারের নামও বিস্তারিত জানিয়ে দেন অতীন ঘোষ। আরও ভ্যাকসিন সেন্টার বাড়ানো হবে বলে জানান তিনি।

আরও পড়ুন- সিবিআই সেজে তোলাবাজি: অভিষেকের হেফাজত থেকে সোনা, টাকা উদ্ধার, গ্রেফতার ১১

সুপার স্প্রেডারদের দ্রুত অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা দেওয়ার ব্যবস্থা করেছে পুরসভা। ইতিমধ্যেই চলছে টিকা দেওয়ার কাজ। সুপার স্প্রেডারদের তালিকায় কারা রয়েছেন এদিন সেটাও স্পষ্ট করে দেন অতীন ঘোষ। প্রসঙ্গত পুরসভার ১০২টি স্বাস্থকেন্দ্র থেকে দেওয়া হচ্ছে সুপার স্প্রেডারদের করোনা টিকা দেওয়ার কাজ।

১৮-৪৫ বছরের মানুষদের কবে ভ্যাকসিন দেওয়া হবে? এই প্রশ্নের উত্তরে অতীন বলেন, ইতিমধ্যেই ১৮-৪৫ বছরের সুপার স্প্রেডার মানুষদের টিকাকরণ শুরু হয়েছে। ভ্যাকসিনের যোগান বাড়লেই বাকিদেরও করোনা টিকা দেওয়ার কাজ শুরু করবে পুরসভা।

বয়স্ক মানুষ, যারা বাড়ি থেকে বেরোতে পারছেন না, তারা কীভাবে ভ্যাকসিন পাবেন? এর উত্তরে অতীন ঘোষ বলেন, এই বিষয়ে আমরা চিন্তা করছি। খুব দ্রুত আমরা এইসব মানুষদের বাড়ি গিয়ে করোনা টিকা দেওয়ার ব্যবস্থা করবো।

যাদের হোয়াটসঅ্যার নেই তারা কীভাবে রেজিস্ট্রেশন করবেন? এর উত্তরে অতীন বলেন, আমরা পাড়ায় পাড়ায় ভলেন্টিয়ার্স গ্রুপ তৈরি করছি। যাদের হোয়াটসঅ্যাপ নেই তারা ভলেন্টিয়ার্সদের মাধ্যমে বুকিং করতে পারবেন।

আরও পড়ুন- চক্রান্ত! মুখ্যসচিব আলাপনকে রাজ্য থেকে তুলে দিল্লিতে বসানোর চিঠি কেন্দ্রের


Advt

 

 

Previous article৫ জুন তৃণমূলের শীর্ষবৈঠক, কী বলবেন মমতা চর্চা তুঙ্গে
Next articleফাইনাল ড্র হলে ভারত না নিউজিল্যান্ড, চ্যাম্পিয়ন কারা! জানিয়ে দিল আইসিসি