চক্রান্ত! মুখ্যসচিব আলাপনকে রাজ্য থেকে তুলে দিল্লিতে বসানোর চিঠি কেন্দ্রের

বেনজির। একে কী বলা হবে রাজনৈতিক প্রতিহিংসা, নাকি দেশের একটি অঙ্গরাজ্যের বিরুদ্ধে রাষ্ট্রের যুদ্ধ? নাকি কেন্দ্র বিরোধী কোনও রাজ্য সরকার কেন্দ্রের বিরোধিতা করলেই তাকে শায়েস্তা করার আধুনিকতম পথ?

রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে কয়েক সপ্তাহ আগেই রাজ্যের অনুরোধে এক্সটেনশন দিয়েছিল কেন্দ্র। যে মুখ্যসচিব ইয়াস এবং কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে রাজ্যের মুখ্য অস্ত্র, যিনি এই মুহূর্তে মুখ্যমন্ত্রীর সঙ্গে বন্যা বিধ্বস্ত অঞ্চলে সফরে, তাঁকে চিঠি পাঠিয়ে কেন্দ্র জানাল, আপনাকে ১জুন থেকে দিল্লিতে কাজ শুরু করতে হবে। রাজ্য সরকার যেন আলাপন বন্দ্যোপাধ্যায়কে ‘রিলিজ’ করে দেয়।

ভারত সরকারের আন্ডার সেক্রেটারি অংশুমান মিশ্র মুখ্যসচিবকে যে চিঠি পাঠিয়েছেন, তার সারমর্ম হলো, আপনাকে আইএএস ক্যাডারের ৬(১) আইন অনুযায়ী বদলি করা হচ্ছে। আপনি ৩১ মে সকাল ১০টায় ডিপার্টমেন্ট অফ পারসোনাল ট্রেনিং বিভাগে রিপোর্ট করবেন। ১জুন থেকে আপনার নতুন দফতরে কাজ শুরু হবে।

কিন্তু রাজনৈতিকমহল মনে করছে, এটা কেন্দ্রের প্রতিহিংসামূলক পদক্ষেপ। প্রথমত, আলাপন বন্দ্যোপাধ্যায় চাকরি জীবনে অক্সটেনশনে রয়েছেন। তিন মাস পরে তাঁর অবসর। একজন আইএএস অফিসার তাঁর চাকরি জীবনের শেষ তিন মাস নিজের শহরে থাকতে পারবেন না? এটা আসলে আইনকে সামনে রেখে সরকারের কাজের মানুষকে সরিয়ে দিয়ে গোটা টিম ওয়ার্ককে নষ্ট করা।

বিশিষ্ট আমলারা নাম প্রকাশ করতে না চেয়ে বলেছেন, আসলে প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে না যাওয়া, এক মিনিট দেখা করে প্রধানমন্ত্রীকে ক্ষতির হিসাব দিয়ে চলে আসা, রাজ্যপাল বা শুভেন্দু অধিকারীর সঙ্গে বৈঠকে বসতে না চাওয়ার পালটা হিসাবে কেন্দ্র এই পদক্ষেপটি করেছে।

কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়কে যারা চেনেন, সেই আমলারা বলছেন, কিছুতেই এই প্রতিহিংসামূলক আচরণ মেনে নেবেন না মুখ্যমন্ত্রী। এর প্রতিবাদ এবং জল বহুদূর গড়াবে।

আরও পড়ুন- ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী, মোদির হাতে ক্ষতির খতিয়ান দিয়ে বললেন, ‘দেখে নেবেন’


Advt

Previous articleআরও ঊর্ধ্বমুখী দেশের শেয়ারবাজার, ৩০৭ পয়েন্ট বাড়ল সেনসেক্স
Next article৫ জুন তৃণমূলের শীর্ষবৈঠক, কী বলবেন মমতা চর্চা তুঙ্গে