এটিএম অক্ষত রেখে কীভাবে সরানো হল লক্ষ লক্ষ টাকা ?

শহরের অন্য এটিএমের মতো নিউ মার্কেটের এটিএম থেকেও উধাও ১৮ লক্ষ ৮০ হাজার টাকা। এখানেও অক্ষত এটিএম । তদন্ত করতে গিয়ে গোয়েন্দারা দেখেছেন টাকা সরানো হয়েছে ধাপে ধাপে। নিউমার্কেট থানা সংলগ্ন এই এটিএম-টিতে লেনদেন হয়েছে প্রায় ৯০ বার। যা দেখে তাজ্জব হয়ে গিয়েছেন দুঁদে গোয়েন্দারাও।
এভাবে প্রায় নি:শব্দে শহরের বুকে ৪০ লক্ষ টাকার ডাকাতি হয়ে গিয়েছে । ঘটনায় স্তম্ভিত লালবাজারের গোয়েন্দারা ।

কিন্তু কীভাবে এই টাকা সরানো হয়েছে, জানলে আপনিও অবাক হয়ে যাবেন।
বিশেষজ্ঞরাজানিয়েছেন, জালিয়াতরা টাকা তুলতে একটি বিশেষ ডিভাইস ব্যবহার করছে। এই বিদেশী ডিভাইস দিয়ে এটিএম-এর বিভিন্ন সুইচকে ক্লোন করা হচ্ছে। নির্দেশটি যে জালিয়াতি তা ধরতে পারছে না এটিএম। বিশেষজ্ঞদের মতে ল্যান্ড কেবল ট্যাম্পার করা হচ্ছে এ ক্ষেত্রে।
সহজ ভাষায়, এটিএম-এর ব্রেন হ্যাক করছে এই দুঁদে হ্যাকাররা। প্রাথমিক ভাবে টেরও পাচ্ছে না কেউ।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন,এটিএম-এর ডেক্সটপে আমরা যে সুইচগুলি দেখি তাতেই টাকা তোলা বা লেনদেনের যাবতীয় নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশ মূহুর্তে চলে যায় সংশ্লিষ্ট ব্যাঙ্কের ডেটাসেন্টারে। বৈধ নির্দেশের ভিত্তিতে টাকা আসে গ্রাহকের হাতে। পুরো কর্মকাণ্ডটি ঘটতে সময় লাগে কয়েক সেকেন্ড ।
এক্ষেত্রে এই কমিউনিকেশন চ্যানেলের মাঝে ঢুকে পড়ছে হ্যাকাররা। তারা এটিএম-এর নির্দেশগুলিকে রেপ্লিকেট করছে। এটিএম-কে বোঝাচ্ছে যে একজন গ্রাহকই ইনস্ট্রাকশান দিচ্ছে যে টাকা দেওয়া প্রয়োজন।

গোয়েন্দারা লক্ষ্য করেছেন, যে সব এটিএম থেকে টাকা সরানো হয়েছে সেই এটিএম গুলো সম্পূর্ণ অরক্ষিত। ব্যাঙ্কের তরফ থেকে কোনও নিরাপত্তা রক্ষী সেই এটিএম কাউন্টারগুলিতে মোতায়েন ছিল না। যদিও অনেক আগেই রিজার্ভ ব্যাঙ্ক নির্দেশ দিয়েছিল, যাতে এটিএম গুলিতে নিরাপত্তা রক্ষী মোতায়েন করে ব্যাঙ্ক । এরই পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ ছিল, যে সরলীকরণ প্রক্রিয়ায় এটিএম থেকে টাকা পান গ্রাহকরা তা সহজেই হ্যাক করা সম্ভব। তাই পুরো প্রক্রিয়াটি আরও জটিল ও অত্যাধুনিক করা হোক ।
মুষ্টিমেয় কিছু ব্যাঙ্কের এটিএম ছাড়া এখনও পর্যন্ত সেই নির্দেশ মানা হয়নি। যার নিট ফল, শহরের বুকে এটিএমে আঁচড় না দিয়েও লক্ষ লক্ষ টাকা গায়েব করে দেওয়া হয়েছে ।

Advt

Previous articleরাজ্যে নিম্নমুখী দৈনিক করোনা সংক্রমণ, কমছে মৃত্যুও
Next articleরাজ্যে এল আরও ২ লক্ষ ৬৮ হাজার কোভিশিল্ড টিকা