করোনার বাড়বাড়ন্ত, অবশেষে বাতিল সিবিএসই-র দ্বাদশের পরীক্ষা

ফাইল ছবি

অবশেষে বাতিল হয়ে গেল সিবিএসই-র দ্বাদশের পরীক্ষা। দশমের পরীক্ষা আগেই বাতিল করার সিদ্ধান্ত জানিয়েছিল। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির নেতৃত্বে সিবিএসই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। মোদি বলেছেন, ‘পড়ুয়া, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে যে উদ্বেগের পরিস্থিতি চলছে তা শেষ হওয়া দরকার। এরকম কঠিন পরিস্থিতিতে পড়ুয়াদের পরীক্ষার বসার জন্য চাপ দেওয়া ঠিক নয়। প্রত্যেকেরই বিষয়টা ভাবা উচিত।’

আরও পড়ুন-বাইরের বিক্ষোভে বিচারক কিভাবে প্রভাবিত হবেন ? CBI-কে প্রশ্ন হাইকোর্টের

করোনার বাড়বাড়ন্তের জেরে শেষে বাতিল হয়ে গেল দ্বাদশের পরীক্ষা। মঙ্গলবার পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হওয়ার কথা ছিল। কিন্তু দেশের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই দ্বাদশের পরীক্ষাও বাতিল করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। সিবিএসই দ্বাদশের পড়ুয়াদের মূল্যায়ন কীভাবে হবে তা নির্দিষ্ট সময়ের মধ্যে সংশ্লিষ্ট বোর্ডই ঠিক করবে বলে জানিয়েছে কেন্দ্রে। সঙ্গে এও বলা হয়েছে, গত বছরের মতোই কোনও পড়ুয়া পরীক্ষা দিতে চাইলে সেক্ষেত্রে পরিস্থিতি স্বাভাবিক হলে তাদের জন্য পরীক্ষার ব্যবস্থা করবে সিবিএসই।

সোমবারই কেন্দ্রের পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য আরও দুদিন সময় চেয়ে নিয়েছিলেন সুপ্রিম কোর্টের কাছে। এদিন করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে মোদি জানিয়ে দেন, সিবিএসই দ্বাদশের পরীক্ষা বাতিলের কথা। সোমবারের উচ্চপর্যায়ের বৈঠকে থাকার কথা ছিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখলিয়ালের। কিন্তু তাঁর অসুস্থতার কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

Advt

Previous articleবিজেপির প্রচার ভোঁতা করে কেন্দ্রের সেরার স্বীকৃতি পেল বাংলার পঞ্চায়েত দফতর
Next articleমূল চুক্তিপত্রে সই করছে না ইস্টবেঙ্গল ক্লাব