সঙ্কটের মধ্যেই ডাস্টবিনে পড়ে টিকা সমেত ৫০০ ভায়াল! কেন্দ্রের চিঠি রাজস্থান সরকারকে

দেশজুড়ে ভ্যাকসিন-সঙ্কটের মধ্যেই ডাস্টবিনে পড়ে টিকা সমেত ৫০০ ভায়াল। ভ্যাকসিনের আকালের মধ্যেই অপচয়! ইতিমধ্যেই এই ঘটনায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন চিঠি পাঠিয়েছেন রাজস্থানের গেহলট সরকারকে। কেন্দ্রের তরফে স্পষ্ট জানানো হয়েছে, ভ্যাকসিনের অপচয় কোনওভাবেই বরদাস্ত করা হবে না। শুধুমাত্র কংগ্রেস শাসিত রাজ্যে ভ্যাকসিন অপচয় হয়নি, হয়েছে বিজেপি শাসিত রাজ্যেও। উত্তরপ্রদেশের আলিগড়ে ভ্যাকসিন নষ্টের অভিযোগ উঠেছে। আলিগড়ের জামালপুরে একটি ভ্যাটে ভ্যাকসিন ভরা ২৯টি সিরিঞ্জ পাওয়া গিয়েছে।

রাজস্থানের বুন্দিতে একটি টিকাকরণ কেন্দ্রের কাছে রাখা ডাস্টবিনে দেখা যায়, কোনওটায় অর্ধেক, কোনওটায় আবার একটু কম ভ্যাকসিন সমেত বেশ কয়েকটি ভায়াল পড়ে রয়েছে। এই খবর ছড়িয়ে পড়তেই নড়েচড়ে বসেছে রাজস্থানের প্রশাসন। রাজস্থানের স্বাস্থ্য আধিকারিকদের দাবি, একটি ভায়ালে যে পরিমান ভ্যাকসিন থাকে তা ১০–১২ জনকে দেওয়া যায়। এবং একটি ভায়াল খোলার পর তা ৪ ঘণ্টা রাখা যায়। সময় পেরিয়ে গেলে তা ব্যবহার করা যায় না। বিষয়টি সম্পূর্ন খতিয়ে দেখতে তদন্তে অশোক গেহলটের সরকার।

আরও পড়ুন-করোনা সংকটের মধ্যেও রাজ্যজুড়ে কর্মবিরতিতে মধ্যপ্রদেশের ৩০০০ জুনিয়র চিকিৎসক

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ১৬ জানুয়ারি থেকে ১৭ মে পর্যন্ত ১১ লক্ষ ৫০ হাজার ভ্যাকসিনের ডোজ নষ্ট করেছে রাজস্থান। শতাংশের বিচারে ২৫ শতাংশ ভ্যাকসিনের ডোজ নষ্ট হয়েছে ইতিমধ্যেই। কিন্তু এর ভিত্তিতে রাজস্থান সরকার জানিয়েছে, মাত্র ২ শতাংশ ভায়াল নষ্ট হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত সবথেকে বেশি ভ্যাকসিন অপচয় হয়েছে ঝাড়খণ্ডে। প্রায় ৩৭ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে ছত্তিশগড়। সেখানে ৩০ শতাংশ ভ্যাকসিন নষ্ট হয়েছে। তারপরই রয়েছে তামিলনাডু। ১৬ শতাংশ ভ্যাকসিন অপচয় হয়েছে। জম্মু-কাশ্মীর ও মধ্যপ্রদেশে ভ্যাকসিন অপচয় হয়েছে প্রায় ১১ শতাংশ।

Advt

Previous articleহঠাৎই শারীরিক অবস্থার অবনতি, এইমসে ভর্তি করা হল শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়ালকে
Next articleবাইরের বিক্ষোভে বিচারক কিভাবে প্রভাবিত হবেন ? CBI-কে প্রশ্ন হাইকোর্টের