যোগী আদিত্যনাথ ও রামদেবের লেখা বই এবার উত্তরপ্রদেশের কলেজে পাঠ্য হলো

এটাই বাকি ছিলো, এবার তাও হতে চলেছে৷

এক ধাক্কায় ‘বিশিষ্ট শিক্ষাবিদ তথা লেখক’ হয়ে গেলেন
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং বিতর্কিত যোগগুরু বাবা রামদেব৷

উত্তরপ্রদেশে ফিলোজফি বা দর্শনে যোগী আদিত্যনাথ ও রামদেবের লেখা বই পড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
মোদি সরকারের নতুন শিক্ষানীতি অনুসারেই আদিত্যনাথ এবং রামদেবের লেখা বই অন্তর্ভুক্ত করতে চলেছে উত্তর প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলি।

জানা গিয়েছে উত্তরপ্রদেশের স্নাতক স্তরে ফিলোজফি বা দর্শনে যোগী আদিত্যনাথের লেখা “হঠযোগ কা স্বরূপ” এবং বাবা রামদেবের “যোগ সাধনা ও যোগ চিকিৎসা রহস্য” এই দুটি বই পড়ানো আবশ্যিক করা হয়েছে৷ কেন্দ্রের জাতীয় শিক্ষানীতি উত্তরপ্রদেশে কার্যকর করার জন্য যে কমিটি তৈরি হয়েছিলো, সেই কমিটির সুপারিশ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ওই রাজ্যের সরকারি সূত্রে জানা গিয়েছে৷ ফলে এবার ইউপি’র কলেজেও পাঠ্য হয়ে গেলো যোগী এবং রামদেবের লেখা বই৷

জাতীয় শিক্ষানীতি কার্যকর করা নিয়ে গঠিত বিশেষ কমিটি সুপারিশ করেছে, দর্শণবিভাগের স্নাতক স্তরে যেন এই দুই লেখকের বই পড়ানো হয়। ওই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির নিয়ন্ত্রণে থাকা সব কলেজেই দর্শন বিভাগে এবার পড়ানো হবে দু’ জনের বই। বিশেষ কমিটি বলেছে, যোগী আদিত্যনাথ এবং বাবা রামদেবের লেখা বইগুলির শিক্ষামূলক গুরুত্ব অনেক বেশি৷ ভারতীয়দের ‘যোগ’ সম্পর্কে জ্ঞান থাকা জরুরি৷ ভারতের প্রাচীন এবং আধ্যাত্মিক ইতিহাস জানাও জরুরি। । যোগী এবং রামদেবের বইয়ে এই সব বিষয় রয়েছে বলে দাবি করা হয়েছে। সেকারণেই এই দুই লেখকের বই পাঠ্যে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে।

ওদিকে জানা গিয়েছে, ইতিমধ্যেই একাধিক কলেজে এই দুই লেখকের বই পড়ানোও শুরু হয়ে গিয়েছে৷ সিলেবাস কমিটি প্রস্তাব করার সঙ্গে সঙ্গে মেরঠের চৌধুরি চরণ সিং বিশ্ববিদ্যালয় যোগী ও বাবা-র লেখা বই পাঠ্যে অন্তর্ভুক্ত করে ফেলেছে। এবং পড়ুয়ারাও পড়া শুরু করে দিয়েছে।

আরও পড়ুন:বাঁধের টাকা নয়-ছয়ে রেয়াত নয়: দুর্নীতির অভিযোগে শুভেন্দু-শিশিরকে ধুয়ে দিলেন অভিষেক

Advt

Previous articleবাঁধের টাকা নয়-ছয়ে রেয়াত নয়: দুর্নীতির অভিযোগে শুভেন্দু-শিশিরকে ধুয়ে দিলেন অভিষেক
Next articleবেআইনিভাবে কোভিড ওষুধ মজুত করেছে গম্ভীরের সংস্থা, হাইকোর্টকে জানালো ড্রাগ কন্ট্রোলার