এসবিআই এটিএম থেকে টাকা তুললে মানতে হবে নয়া নিয়ম, জেনে নিন সেগুলি

ফের টাকা তোলার ক্ষেত্রে বেশ কিছু বদল আনল এসবিআই। ব্যাঙ্ক বা এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে মানতে হবে বেশ কিছু নিয়ম। এছাড়াও চেকবইয়ের দামে কিছু পরিবর্তন এনেছে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আগামী জুলাই মাস থেকে মূলত সাধারণ সঞ্চয়ী আমানত (বিএসবিডি)-এর ক্ষেত্রে চালু হচ্ছে ওই নয়া নিয়ম।এক নজরে দেখে নিন নতুন নিয়মগুলি।
সাধারণ সঞ্চয়ী আমানতকে বা সেভিংস অ্যাকাউন্টকে সহজ ভাষায় বলা হয় জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট। কম আয়ের মানুষেরা যাতে সহজেই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে পারেন, তার জন্যই জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের সুবিধা নিয়ে এসেছে এসবিআই। অ্যাকাউন্ট খুললে সঙ্গে এটিএম-ডেবিট কার্ডও দেওয়া হয়। এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, মাসে সর্বোচ্চ চার বার এটিএম এবং ব্যাঙ্ক থেকে নগদ তুললে তার জন্য কোনও টাকা দিতে হবে না গ্রাহকদের। কিন্তু ৪ বারের বেশি হলে প্রত্যেক লেনদেন পিছু ১৫ টাকা (জিএসটি যুক্ত হবে) খরচ করতে হবে অ্যাকাউন্ট হোল্ডারদের। আর্থিক নয়, এমন লেনদেনের ক্ষেত্রে কোনও টাকা লাগবে না, জানানো হয়েছে সংস্থার তরফে। এই অতিমারি পরিস্থিতিতে এসবিআই ছাড়া অন্য কোনও ব্যাঙ্ক থেকে টাকা তোলার উর্ধ্বসীমাও বাড়ানো হচ্ছে বলে একটি টুইটারে জানানো হয়েছে।
এছাড়াও গ্রাহকদের প্রতিবছর ১০ পাতার একটি চেকবই বিনামূল্যে দেওয়া হয়ে থাকে। এটি শেষ হলে তারপর থেকে কিনতে হবে চেকবই। সে ক্ষেত্রে ১০ পাতার চেকবইয়ের দাম হবে ৪০ টাকা। ২৫ পাতার চেকবই কিনলে দিতে হবে ৭৫ টাকা এবং জরুরি ভিত্তিতে কেউ ১০ পাতার চেকবই কিনতে চাইলে, তাঁকে দিতে হবে ৫০ টাকা। সব ক্ষেত্রেই যুক্ত হবে জিএসটি।

Advt

Previous articleরাজনৈতিক সৌজন্য: চুঁচুড়ায় আরএসপি-র বন্ধ পার্টি অফিস খোলালেন তৃণমূল বিধায়ক
Next articleবৃষ্টিতে মুম্বইয়ে বহুতল ভেঙে ৮ শিশু-সহ অন্তত ১১ জনের মৃত্যু