করোনা টিকাকরণের কাজ সহজ করতে নতুন অ্যাপ আনল রাজ্য সরকার

করোনার টিকা নিতে হলে কেন্দ্রের কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন করার প্রয়োজন আর নেই। রাজ্য সরকারের নতুন অ্যাপে রেজিস্ট্রেশন করলেই মিলবে করোনার ভ্যাকসিন। মঙ্গলবার স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য্যে নতুন এই অ্যাপটি উদ্বোধন করেন। নতুন অ্যাপটির নাম ‘সিভিআর’।

ভ্যাকসিনেশনের প্রক্রিয়া আরও সহজ করতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য স্বাস্থ্য দফতর। সিভিআর অ্যাপের সাহায্যে এবার থেকে রাজ্যের যে কোনও প্রান্তের নাগরিক ভ্যাকসিনের স্লট বুক করতে পারবেন। প্রথম হোক বা দ্বিতীয় , যে কোনও ডোজ নেওয়ার আগে এই অ্যাপে নাম নথিভুক্ত করা যাবে।

এদিন অ্যাপটির উদ্বোধন করে রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, কো-উইন অ্যাপে মাঝেমধ্যেই সমস্যা দেখা দিচ্ছিল। একাধিকবার সার্ভার ডাউনের অভিযোগ উঠেছিল। ফলে বিভ্রান্তিতে পড়ছিলেন সাধারণ মানুষ। তাই রাজ্যবাসীর দুর্ভোগ ঘোচাতেই দ্রুত এই অ্যাপ চালু করল রাজ্য সরকার। এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে চন্দ্রিমা ভট্টাচার্য্য ছাড়াও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম।

কী ভাবে এই অ্যাপ ব্যবহার করা যাবে, তার নির্দেশও দেওয়া হয়েছে। মন্ত্রী বলেন, এই অ্যাপ চালু হওয়ায় সবাই সহজেই নাম নথিভুক্ত করতে পারবেন। তাতে টিকা নিতে আরও সুবিধা হবে।জানা গেছে, সিভিআর অ্যাপে ঢুকলেই ৮৩৩৫৯৯৯০০০-এই নম্বর দেখা যাবে। তারপর তাতে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠালেই বিশদ তথ্য গ্রাহকদের মোবাইলে ভেসে উঠবে।

প্রসঙ্গত, এর আগে কলকাতা পুর এলাকায় প্রবীণ নাগরিকদের ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে উদ্যোগ নিয়েছিল কলকাতা পুরসভা। ৪৫ বছরের ঊর্ধ্বে যেকোনও নাগরিকদের জন্য এই সুবিধা এখনও চালু রয়েছে। এছাড়াও ৬০ বছরের বেশি বয়সিরা ভ্যাকসিন নিতে চাইলে, কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে না বলেও জানিয়েছে রাজ্য সরকার। সেক্ষেত্রে শুধু আধার কার্ড দেখালেই হবে। এবার ভ্যাকসিনেশনের জন্য কেন্দ্রের পাশাপাশি নতুন অ্যাপ আনল রাজ্য সরকার।

Previous articleঅমানবিক! কল্যাণীতে সারমেয়র পিঠে গেঁথে দেওয়া হল ধারালো অস্ত্র!!
Next articleফেসবুকে বৈশাখী-রত্নাকে নিয়ে বিস্ফোরক তথ্য দিলেন শোভন, বন্ধুকে ‘স্বীকৃতি’ বৈশাখীর