কীভাবে হবে সিবিএসই-র মূল্যায়ন? সুপ্রিম কোর্টে রিপোর্ট পেশ বৃহস্পতিবার

করোনা পরিস্থিতির জন্য বাতিল হয়েছে সিবিএসই(CBSE) বোর্ডের পরীক্ষা। পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে আগেই এই বিষয়ে সিদ্ধান্ত জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার সেই রিপোর্ট জমা পড়বে শীর্ষ আদালতে।

গত ১ জুন করোনা (Covid 19) পরিস্থিতির জন্য সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের ঘোষণা করে কেন্দ্র। শীর্ষ আদালত সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানায়। সেই সঙ্গে জানতে চায়, পরীক্ষা না হলে কীভাবে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা হবে? ইতিমধ্যেই স্কুলগুলিকে একটি নির্দেশিকা দিয়েছে সিবিএসই। বাকি থাকা ইন্টারনাল পরীক্ষা ও প্র্যাকটিক্যাল পরীক্ষাগুলি স্কুলগুলিকে নিয়ে নিতে বলা হয়েছে। অনলাইনেই সেই পরীক্ষা নেওয়া হবে। সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE) বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টে জানাবে, তারা দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের মূল্যায়ন করবে কীভাবে।

অন্যদিকে, সিআইএসসিই (CISE) বা কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনকেও সিদ্ধান্ত জানাতে বলেছিল সুপ্রিম কোর্ট। সেই বোর্ড পরীক্ষা বাতিল করেছে। তারা ২০ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করবে বলে জানা গিয়েছে। একাদশ ও দ্বাদশ শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে ফল প্রকাশ করবে সিআইএসসিই। এ ছাড়া ২০১৫ থেকে ২০২০-র মধ্যেকার পরীক্ষার ফলাফলও বিচার করা হবে।

আরও পড়ুন- ভিভা প্রযুক্তি সম্মেলনে বিশ্বকে ভারতে বিনিয়োগের আবেদন জানালেন নরেন্দ্র মোদি

Previous articleভিভা প্রযুক্তি সম্মেলনে বিশ্বকে ভারতে বিনিয়োগের আবেদন জানালেন নরেন্দ্র মোদি
Next articleনাট্যব্যক্তিত্ব স্বাতীলেখার মৃত্যুতে শোকবার্তা মুখ্যমন্ত্রীর