শতাব্দী প্রাচীন কলকাতা স্টক এক্সচেঞ্জ সরাতে চাইছে কেন্দ্র, প্রতিবাদে চিঠি অমিত মিত্রের

এবার টি বোর্ড, কলকাতা স্টক এক্সচেঞ্জ সরানোর পরিকল্পনার বিরুদ্ধে ফের কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে  চিঠি দিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র ।শতাব্দী প্রাচীন তিনি অভিযোগ করেন, কলকাতা স্টক এক্সচেঞ্জ বন্ধ করে দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। কেন্দ্রকে তাঁর অনুরোধ, ওইসব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের সদর দফতর যেন কোনও ভাবেই কলকাতা থেকে সরিয়ে নিয়ে না যাওয়া হয় তা নিশ্চিত করুক কেন্দ্র।
অতীতে আরও অনেক প্রতিষ্ঠানের সদর দফতরকে কলকাতা থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার উদাহরণ টেনে এনেছেন অমিতবাবু। তিনি লিখেছেন, ২০১৭ সালে হিন্দুস্থান স্টিল ওয়ার্কাস কনস্ট্কাশন লিমিটেডের অফিস কলকাতা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়।  কোল ইন্ডিয়া(Coal India) তার সহযোগী অফিস সরিয়ে নিয়েছে। কলকাতায় অবস্থিত তার সেন্ট্রাল অ্যাকাউন্টস হাব সরিয়েছে এসবিআই। ২০২০ সালে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় হেড অফিস কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ।

এই ধরনের ঘটনা যাতে না ঘটে, তার জন্য কেন্দ্রীয় মন্ত্রীর তরফে সুস্পষ্ট আশ্বাস দাবি করেছেন তিনি।

শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রীকে লেখা চিঠিতে অমিত মিত্র জানিয়েছেন, বিজেপি (BJP) সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের একাধিক ঐতিহ্যশালী রাষ্ট্রয়ত্ত সংস্থার সদর দফতরগুলিকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছে । সে ক্ষেত্রে সেল নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে তা কোনও ব্যতিক্রমী ঘটনা নয়। বরং এর আগেও একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থার শাখা হয় বন্ধ করে দেওয়া হয়েছে, অথবা এখান থেকে স্থানান্তরিত করে দেওয়া হয়েছে। তবে এদিন চিঠিতে তিনি সব থেকে বেশি আশঙ্কা প্রকাশ করেছেন কলকাতা শহরে থাকা দীর্ঘদিনের ঐতিহ্যশালী চারটি প্রতিষ্ঠান নিয়ে। যার মধ্যে রয়েছে প্রায় ৬৭ বছর ধরে কলকাতায় টি বোর্ডের সদর দফতরটি। এরই পাশাপাশি, কেন্দ্রীয় সরকার দামোদর ভ্যালি কর্পোরেশনের (DVC) সদর দফতরও অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে বলে চিঠিতে জানিয়েছেন অমিত মিত্র (Amit Mitra)। আরও দুটি সংস্থার উল্লেখ করেছেন তিনি, ন্যাশনাল ইনসিওরেন্স কোম্পানির সদর দফতর এবং ১৯০৮ সালে প্রতিষ্ঠিত শতাব্দী প্রাচীন কলকাতা স্টক এক্সচেঞ্জ। এই দুটি সংস্থাকেও কেন্দ্র এখান থেকে সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন বলে দাবি করেন অমিত মিত্র।
এদিন চিঠিতে অমিত মিত্র সরাসরি অভিযোগ তুলেছেন কেন্দ্রে বিজেপি (BJP) সরকারের দিকে। তাঁর বক্তব্য, একের পর এক কারখানাকে রাজ্য থেকে গুটিয়ে নিতে চাইছে তারা।

Previous articleবৃষ্টির জন‍্য বাতিল হল বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিনের ম‍্যাচ
Next articleদলনেত্রীর পথে হেঁটেই আরও ৪ কেন্দ্রে পুনর্গণনা চেয়ে হাইকোর্টে মামলা তৃণমূল প্রার্থীদের