সংখ্যালঘুদের ধর্মান্তর ও সন্ত্রাসবাদ ইস্যুতে ফের রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানের বিরুদ্ধে সরব ভারত

কাশ্মীর ইস্যুতে(Kashmir issue) ভারতের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রাষ্ট্রসঙ্ঘে(United nation) আগেই তুলেছিল পাকিস্তান(Pakistan)। এবার পাকিস্তানকে আয়না দেখালো ভারত। জোর করে ধর্মান্তর সন্ত্রাসবাদে মদতের মতো গুরুতর অভিযোগ এনে ফের পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনে সরব হয়ে উঠল ভারত(India)। এদিন ভারতের তরফে অভিযোগ তোলা হয়েছে, পাকিস্তানের মাটিতে বিচারবহির্ভূতদের মেরে ফেলা হচ্ছে সংখ্যালঘুদের জোর করে ধর্মান্তরিত করা হচ্ছে।

বুধবার রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনের ৪৭ তম অধিবেশনে ভারতের তরফ থেকে বক্তব্য রাখেন ফার্স্ট সেক্রেটারি পবন কুমার বাধে। পাকিস্তানকে কাঠগড়ায় তুলে তিনি জানান, প্রতিদিন পাকিস্তানের সংখ্যালঘুদের সংখ্যা কমে আসছে। ইসলাম ছাড়া অন্য ধর্মের অপ্রাপ্তবয়স্ক মেয়েদের ধর্ষণ করে ধর্মান্তরিত করা হচ্ছে। পাশাপাশি, রাজনৈতিক কর্মী, ছাত্র, সাংবাদিক, মানবাধিকার কর্মীদেরও পাকিস্তানে বিচার বহির্ভূতভাবে হত্যা করা হচ্ছে বলে গুরুতর অভিযোগ করা হয় ভারতের তরফে।

আরও পড়ুন:জয়পালের দ্বিতীয় ময়নাতদন্তের রিপোর্টেও স্পষ্ট, নিউটাউন এনকাউন্টার ভুয়ো ছিল না

তিনি আরও অভিযোগ করেন, ভারতের প্রতিবেশী দেশে, খ্রিস্টান, শিখ, হিন্দুদের বিচার বহির্ভূতভাবে হত্যা করা হচ্ছে। পাকিস্তানে প্রতি বছর হাজারের বেশি কিশোরীকে ধর্ষণ করে ধর্মান্তরিত করা হচ্ছে। সংখ্যালঘুদের ধর্মীয় ও পুরাতাত্ত্বিক স্থানে আক্রমণ চালানো হচ্ছে। শুধু তাই নয় সন্ত্রাসবাদ ইস্যুতেও পাকিস্তানকে তোপ দেগে পবন বলেন, পাকিস্তানকে রাষ্ট্রসঙ্ঘে জবাবদিহি করতে হবে কেন সন্ত্রাসবাদকে তারা সাহায্য করে চলেছে।

 

Previous articleনদীতে স্নানে নেমে তলিয়ে গেল তিন কিশোর, পরে উদ্ধার ২, এখনও নিখোঁজ ১
Next articleআলাপনের পাশে রাজ্য: গায়ের জোরে দেশ চলে না, কেন্দ্রকে তীব্র কটাক্ষ মমতার