অযোধ্যার রামমন্দির নির্মাণে জমি ও দানের টাকা নিয়ে দুর্নীতির অভিযোগ জোরালো হচ্ছে, অস্বস্তিতে বিজেপি

ভগবান রামের নামে আবেগের ঢেউ। আর তাতেই কিনা চোনা ফেলল লাগামছাড়া দুর্নীতির অভিযোগ। অযোধ্যার (ayodhya) রামমন্দির (ram temple) নির্মাণকে কেন্দ্র করে একদিকে যেমন বিক্রয়যোগ্য নয় এমন জমিরও হাতবদল হয়েছে, তেমনি অন্যদিকে ভক্তদের মুক্তহস্তে দানের কোটি কোটি টাকা ঘুরপথে বিজেপি নেতাদের হাতে গিয়েছে বলে অভিযোগ। সবমিলিয়ে, সামনের বছর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে বিজেপির (bjp) হিন্দুত্বের তাস খেলার বড় অস্ত্র রামমন্দির নিয়ে দুর্নীতির (corruption) অভিযোগ ওঠায় মাথাব্যথা বাড়ছে গেরুয়া শিবিরে।

অথচ দুর্নীতি এড়িয়ে যাতে স্বচ্ছতার সঙ্গে কাজ করা যায় সেজন্য রামমন্দির নির্মাণে ট্রাস্ট গড়ে দিয়েছিল কেন্দ্র। মোদি সরকারই অযোধ্যার ট্রাস্ট গঠন করে ১৫ জনের মধ্যে ১২ জনকে মনোনীত করেছে। ট্রাস্টে কেন্দ্র ও রাজ্য সরকারের আমলারা রয়েছেন। ট্রাস্টের সচিব চম্পত রাই ও সরকার মনোনীত সদস্য অনিল মিশ্র— দু’জনেই আরএসএসের সঙ্গে যুক্ত। আর এতকিছুর পরেও দুর্নীতির অভিযোগ ওঠায় মোদি সরকার, যোগী সরকার ও আরএসএস চরম অস্বস্তিতে পড়েছে। শুধু রাজ্যের বিরোধী দলগুলি নয়, অযোধ্যার মহন্তদের একাংশও দুর্নীতি নিয়ে সরব। দশরথগড়ি মন্দিরের মহন্ত ব্রিজমোহন দাস বলেছেন, ভগবান রামের মন্দির নিয়ে যারা ব্যবসা করে তারা বাবরের চেয়েও অধম।

প্রসঙ্গত, রামমন্দির নির্মাণের জন্য রাম জন্মভূমি সংলগ্ন একটি জমির লেনদেন নিয়ে কোটি কোটি টাকা দুর্নীতি হয়েছে বলে গত কয়েকদিন ধরে সরব বিজেপি বিরোধী শিবির থেকে শুরু করে নানা মহল। সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ১৮ মে প্রথম দুই ব্যক্তির মধ্যে সংশ্লিষ্ট জমিটির লেনদেন হয় ২ কোটি টাকায়। স্ট্যাম্প পেপারে সইসাবুদ করে সেই লেনদেন সম্পূর্ণ হওয়ার মিনিট দশেকের মধ্যেই ওই জমি আবার নতুন মালিকের কাছ থেকে সাড়ে ১৮ কোটি টাকায় কিনে নেয় রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। সংস্থার সাধারণ সম্পাদক চম্পত রাইয়ের উপস্থিতিতে গোটা বিষয়টি সম্পন্ন হয়েছিল। অর্থাৎ যে জমি ২ কোটি টাকায় কেনা হল, সেটি মাত্র ১০ মিনিটের মধ্যে সাড়ে ১৮ কোটিতে বিক্রি করে সাড়ে ১৬ কোটি টাকা লাভ করলেন এক ব্যক্তি। ইতিমধ্যেই দেশ-বিদেশের রামভক্তরা মন্দির নির্মাণের জন্য প্রায় ৩ হাজার কোটি টাকার বেশি চাঁদা দিয়েছে বলে খবর। সংগৃহীত সেই অর্থেও বিপুল গরমিলের অভিযোগ উঠছে।

 

Previous articleআজ জগন্নাথদেবের পুণ্য স্নানযাত্রা, জানেন কীভাবে পালন হয়?
Next article৩১ জুলাইয়ের মধ্যে সব রাজ্য বোর্ডকে দ্বাদশ শ্রেণীর ফল ঘোষণার নির্দেশ সুপ্রিম কোর্টের