রাজরোষের বলি! শেষদিন ১০ লাখ কপি ছেপে চিরতরে বন্ধ হল হংকংয়ের বিখ্যাত কাগজ Apple Daily

আজ শুক্রবার আর ছাপা হয়নি কাগজ। শেষ সংখ্যা প্রকাশিত হয়েছিল গতকাল সকালে। রাজরোষের বলি হয়ে চিরতরে বন্ধ হয়ে গেল হংকংয়ের বিখ্যাত কাগজ Apple Daily। বাক স্বাধীনতার অতন্দ্র প্রহরী ২৬ বছরের এই নামি ও জনপ্রিয় ব্রডশিট ট্যাবলয়েডের একমাত্র অপরাধ, তারা সোচ্চারে গণতন্ত্রের জয়গান করেছে। চিন ও তার তাঁবেদার হংকং প্রশাসনের স্বৈরাচারী মনোভাবের বিরুদ্ধে হংকংকংবাসীর মুক্ত চিন্তা, বাক স্বাধীনতা ও গণতন্ত্রের স্বপ্নকে তুলে ধরেছে। তাই রাজরোষের বলি হতে হল শাসকের সমালোচক এই কাগজকে। হংকংয়ের অতি জনপ্রিয় ও গণতন্ত্রের আওয়াজ তোলা সংবাদপত্রটির গলা টিপে মারতে সব বন্দোবস্তই করে ফেলেছিল চিন ও হংকংয়ের সরকার। জাতীয় নিরাপত্তা আইনের দোহাই দিয়ে কাগজের পাঁচ সম্পাদক ও একাধিক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। বাজেয়াপ্ত করা হয় কাগজের ২.৩ মিলিয়ন ডলারের সম্পত্তি। সংবাদমাধ্যমের স্বাধীন কণ্ঠস্বরকে যাতে স্তব্ধ করে দেওয়া যায় সেজন্য সবরকম দমনপীড়নমূলক ব্যবস্থাই বলবৎ করেছিল চিনের তাঁবেদার ক্যারি ল্যাম প্রশাসন। চিরতরে বন্ধ হওয়ার আগে বৃহস্পতিবার শেষবারের মত পাঠকের হাতে পৌঁছেছিল অ্যাপল ডেলি। সংবাদপত্রের অন্তিম সংস্করণটি ছাপা হয়েছিল ১০ লক্ষ। ভোর থেকে লাইন দিয়ে হংকংবাসী কিনেছেন অ্যাপেল ডেলির শেষ সংখ্যাটি। কাগজের স্টলগুলিতে সারাদিন ছিল উপচে পড়া ভিড়। স্বৈরাচারী শাসকের বিরুদ্ধে সংগ্রামের স্মারক হিসাবে হংকংবাসী কাগজের শেষ সংখ্যাটি সংগ্রহ করেছেন। Hong Kong Free Press তাদের ওয়েবসাইটে জানিয়েছে, স্মারক সংস্করণ হিসেবে ১০ লক্ষ কপি ছাপা হয়েছিল বৃহস্পতিবার।

হংকংয়ে সবচেয়ে বড় গণতন্ত্রের আওয়াজ তোলা প্রথম সারির সংবাদপত্র বন্ধ হয়ে যাওয়ায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে একাধিক দেশ। মার্কিন প্রেসিডেন্ট (US president) জো বাইডেন অ্যাপল ডেলির উপর আঘাতে তীব্র নিন্দা করেছেন। চিনের মদতপুষ্ট ক্যারি ল্যাম সরকার হংকংয়ের মানুষের গণতান্ত্রিক অধিকার ও বাক স্বাধীনতা ধ্বংস করে দিতে চাইছে বলে মন্তব্য করেছেন তিনি। চিনের আচরণের সমালোচনা করে জাতীয় নিরাপত্তা আইনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। ব্রিটেনের (UK) বিদেশমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, এটি হংকংয়ের মানুষের মতপ্রকাশের স্বাধীনতায় বিরাট আঘাত। এই পরিস্থিতিতে ব্রিটেন হংকংয়ের স্বাধীনতাকামী মানুষের পাশে থাকবে বলে জানান তিনি।

চিনের জিনপিং সরকার এবং হংকংয়ের ক্যারি লাম প্রশাসনের সমালোচনার ক্ষেত্রে অ্যাপেল ডেলি ছিল সবথেকে সোচ্চার কণ্ঠ। তাই একাধিকবার প্রশাসনের রোষে পড়েতে হয়েছে তাদের। ‘জাতীয় নিরাপত্তা আইন’ (national security law) ভাঙছে কাগজটি, এই অভিযোগ তুলে গত সপ্তাহেও একাধিকবার অ্যাপেল ডেলির দফতরে হানা দেয় হংকং পুলিশ। আটক করা হয় প্রধান সম্পাদক-সহ পাঁচ শীর্ষ কর্তাকে। এছাড়া সংস্থার সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলেও খবর। তাই বন্ধ করে দেওয়া ছাড়া বিকল্প পথ ছিল না কাগজের পরিচালকদেরও। সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, আমাদের কর্মীদের নিরাপত্তার কথা ভেবে আমরা বুধবার মধ্যরাত থেকে সব কাজকর্ম বন্ধ করে দিচ্ছি।

আরও পড়ুন:মহারাষ্ট্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের বাড়িতে তল্লাশি ED-র

 

Previous articleমহারাষ্ট্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের বাড়িতে তল্লাশি ED-র
Next articleমান্দারিন ভাষার পাসওয়ার্ড পেল STF, হানের ল্যাপটপ থেকে মিলছে নানা তথ্য