আগামী বছর নৌসেনায় যোগ দেবে দেশের তৈরি প্রথম বিমানবাহী রণতরী ‘আইএনএস বিক্রান্ত’

ভারতের তৈরি প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত(INS Vikrant) নৌসেনায়(Indian Navy) যোগ দিতে চলেছে আগামী বছর। শুক্রবারকে কেরলের কোচিতে নৌ সেনার এক অনুষ্ঠানে যোগ দিয়ে এমনটাই জানালেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh)। পাশাপাশি তিনি এটাও জানান, বিমানবাহী এই যুদ্ধ জাহাজ আগামী জুলাই মাস থেকেই সমুদ্রে চলাচল করবে। সেই সময়ে যাবতীয় পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন করা হবে। এবং আগামী বছর ২০২২ সালের মাঝামাঝি সময় ভারতের পূর্ব সেনা কমান্ডে যোগ দেবে এই যুদ্ধজাহাজটি। দেশের তৈরি প্রথম এয়ারক্রাফ্ট ক্যারিয়ার(aircraft carrier) আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে অন্যতম বড় পদক্ষেপ বলেও জানান প্রতিরক্ষামন্ত্রী।

জানা গিয়েছে, কোচির শিপইয়ার্ডে তৈরি করা হয়েছে ৪০ হাজার টন ওজন বিশিষ্ট এই বিমানবাহী রণতরী। ২৬২ মিটার দৈর্ঘ্য ও ৬০ মিটার প্রস্থের এই বিমানবাহী রণতরীর ডেকে মিগ-২৯ এর মতো যুদ্ধবিমান ওঠানামা করতে পারবে সহজেই। গোটা প্রকল্পের জন্য ভারতের খরচ হয়েছে ২ হাজার ৪০০ কোটি টাকা। এই রণতরীকে ২০১৮ সালে নৌ সোনার অন্তর্ভুক্ত করার কথা থাকলেও করোনা পরিস্থিতির জেরে তা সম্ভব হয়ে ওঠেনি। নৌসেনার তরফে জানানো হয়েছে, ২০২০ সালের নভেম্বর মাসেই রণতরীটি বেসিন ট্রায়াল সম্পন্ন করে। তারপরও বেশ কিছু কাজ ছিল রণতরীতে।

আরও পড়ুন:কেএলও-র নাম করে হুমকি-চিঠি: এফআইআর দায়ের করল তৃণমূল

উল্লেখ্য, এই যুদ্ধজাহাজটির প্রথম পরিকল্পনা করা হয়েছিল ১৯৮৯ সালে। কিন্তু তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী জর্জ ফার্নান্ডিস এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় আর্থিক সংস্থান করে উঠতে পারেননি। বিভিন্ন কারণে আটকে ছিল প্রকল্পটি। প্রায় ১০ বছর পরে প্রকল্পের কাজ নতুন করে পরিকল্পনা হয়েছিল। ২০০৯ সালে প্রকল্পের কাজে গতি আসে। সেই সময় পরিকল্পনা করা হয়েছিল ২০১১ সালে এটি ডক থেকে চালু করা হবে। তবে ২০১৩ সালে এই প্রকল্পের কাজ চালু হয়। ইন্ডিয়ান নেভির নোভাল ডাইরেক্টর অব নোভাল ডিজাইনার ডিজাইন করেছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক এই যুদ্ধজাহাজ। প্রসঙ্গত, এতদিন দেশের একমাত্র বিমানবাহী রণতরী ছিল আইএনএস বিক্রমাদিত্য। যা রাশিয়া থেকে কেনে ভারত।

 

Previous articleকেএলও-র নাম করে হুমকি-চিঠি: এফআইআর দায়ের করল তৃণমূল
Next articleপঞ্চায়েত প্রধানের নামে কুরুচিকর পোস্ট, থানায় অভিযোগ দায়ের