ফাইজার, মডার্নার টিকায় হৃৎপিন্ডের আকার বড় হতে পারে, সতর্ক করল ডিজিজ কন্ট্রোল

ফাইজার ও মর্ডানার (Pfizer and Moderna) করোনা টিকা (covid vaccine) নিয়ে নতুন তথ্য সামনে এল। তার পরিপ্রেক্ষিতে এই দুই ভ্যাকসিনের ব্যবহার সম্পর্কে সতর্ক করল মার্কিন (US) প্রশাসন। গবেষণালব্ধ সমীক্ষা রিপোর্টে দেখা গিয়েছে, এই ভ্যাকসিন নিলে কিছু ক্ষেত্রে বড় হয়ে যাচ্ছে হৃদপিন্ডের আকার। এই চাঞ্চল্যকর তথ্য সামনে আসার পর নতুন উপসর্গ প্রকাশ্যে আনল মার্কিন প্রশাসন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, করোনার ভ্যাকসিন যাঁরা নিচ্ছেন, তাঁদের মধ্যে মায়োকার্ডাইটিস বা পেরিকার্ডাইটিসের উপসর্গ দেখা দিতে পারে। এই উপসর্গ দেখা গেলে বড় হয়ে যেতে পারে হৃদপিণ্ডের আকার (enlargement of heart)। তাই এই ভ্যাকসিন নিলে সতর্ক থাকতে হবে বলে জানিয়েছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। প্রসঙ্গত, আমেরিকায় ফাইজার আর মডার্নার করোনা টিকাই ব্যবহৃত হচ্ছে। দুটি টিকাই করোনাভাইরাস রুখতে যথেষ্ট কার্যকর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে এই দুই প্রস্তুতকারক সংস্থার ভ্যাকসিন নিয়ে নতুন তথ্য সামনে আসার পর বিবৃতি জারি করে জানানো হয়েছে, ভ্যাকসিন নিয়ে বুকে ব্যথা হওয়া, শ্বাসকষ্ট হওয়া বা হার্টবিট বেড়ে যাওয়ার মত উপসর্গ দেখা দিচ্ছে কিনা সে বিষয়ে খেয়াল রাখতে হবে। যদি এই উপসর্গ দেখা দেয়, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। ফাইজার ও মর্ডানা দুটি ভ্যাকসিনের ক্ষেত্রেই একই সমস্যা দেখা দিতে পারে।

ফাইজার ও মডার্নার টিকাপ্রাপকদের মধ্যে সমীক্ষা চালিয়ে এই উপসর্গের কথা জানতে পারা গিয়েছে। মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে এই সমীক্ষা করা হয়। অনেকের শরীরে মায়োকার্ডাইটিসের লক্ষণ দেখা দিচ্ছে বলে খবর। ইজরায়েলে ইতিমধ্যেই এই উপসর্গ দেখা দিয়েছে বলে জানিয়েছে সেদেশের স্বাস্থ্য মন্ত্রক। তাই ফাইজার ও মর্ডানা ভ্যাকসিন নিয়ে এবার অতিরিক্ত সতর্কতা নিতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 

Previous articleবাড়ছে মেট্রোর সংখ্যা, ৪০ থেকে বেড়ে হচ্ছে ৬২
Next articleকরোনার পার্শ্ব প্রতিক্রিয়া, দৃষ্টিশক্তি হারাতে বসেছেন সঙ্গীতশিল্পী পরমা !