জুলাইয়েই ভারতের বাজারে আসতে চলেছে Johnson & Johnson-এর টিকা, কতটা সুরক্ষিত?

Johnson & Johnson Covid vaccine।
Johnson & Johnson Covid vaccine

ভারতে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই আসতে চলেছে Johnson & Johnson Covid vaccine। করোনার রোখার জন্য ভারতের হাতে আরও এক অস্ত্র। ইতিমধ্যেই এই ভ্যাকসিন ট্রায়ালে সাফল্য পেয়েছে। সূত্রের খবর, জুলাই মাসেই দেশে আসবে Johnson & Johnson Covid vaccine।

জানা যাচ্ছে, জুলাইয়ের মধ্যে ভারতের হাতে আসবে Johnson & Johnson ভ্যাকসিনের কয়েক হাজার ডোজ। তারপর দফায় দফায় সরাসরি আমেরিকা থেকে ওই টিকা দেশে নিয়ে আসার চেষ্টা করছে ‘দ্য অ্যাসোসিয়েশন অফ হেলথকেয়ার প্রোভাইডার্স’। Johnson & Johnson Covid vaccine-র একটি ডোজের দাম হবে ২৫ ডলার। ভারতীয় মুদ্রায় যা ১,৮৭৫ টাকা।

তবে এই ভ্যাকসিন নিয়ে বিতর্কও রয়েছে অতীতে। অভিযোগ উঠেছে, অনেক ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার পরে মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটছে। একাধিক দেশ প্রশ্ন তুলেছে এই নিয়ে। গত ফেব্রুয়ারি মাসে আমেরিকায় আপৎকালীন পরিস্থিতিতে ব্যবহারের অনুমতি পায় জনসনের ভ্যাকসিন। কিন্তু এরপরই রক্ত জমাট বাঁধার অভিযোগ শোনা যায়।

জানা গিয়েছে,এই ভ্যাকসিনকে ঠান্ডা জায়গায় রাখার প্রয়োজনীয়তা নেই। কাজেই, Johnson & Johnson Covid vaccine ভারতের আবহাওয়া ও বর্তমান পরিস্থিতির জন্য উপযোগী। Johnson & Johnson ইতিমধ্যে কেন্দ্রের সঙ্গে ভারতে উৎপাদন প্রক্রিয়ার অনুমোদনের জন্য আবেদন করেছে। WHO জানিয়েছে, মাঝারি মানের ভাইরাসের বিরুদ্ধে এই টিকার কার্যকরী ক্ষমতা ৬৬.৩ শতাংশ। অন্যদিকে মারাত্মক থেকে অতি মারাত্মক সংক্রমণের ক্ষেত্রে তা কার্যকরী ৭৬.৩ শতাংশ। টিকাকরণের ২৮ দিনের পর থেকে হাসপাতালে যাওয়ার সম্ভাবনাও পুরোপুরি চলে যায়।

 

Previous articleজম্মু বিমানবন্দরে হামলায় ড্রোনের ব্যবহার, টার্গেট ছিল যুদ্ধবিমান,দাবি বায়ুসেনার
Next articleউত্তরপ্রদেশ ভোট: বিজেপির স্বস্তি, বিরোধী শিবির ছত্রভঙ্গ?