কাল বিজেপির ব্যর্থতার কাঁটাছেড়ার বৈঠক, কৈলাশের বিরুদ্ধে বইছে গরম হাওয়া, বেঁধে দেওয়া হবে শুভেন্দুর কাজের গণ্ডিও

কাল, মঙ্গলবার বিজেপির রাজ্য কমিটির বৈঠক (bjp state committee meeting) । ভোটে হারার পর প্রথম বৈঠক। ভার্চুয়াল বৈঠকে থাকবেন সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (jp nadda)। থাকবেন অমিত মালব্য (amit malavya), অরবিন্দ মেনন (arvind menon), শিব প্রকাশ । প্রশ্ন, কৈলাশ বিজয়বর্গীয় কী থাকবেন? কারণ, তাঁকে ঘিরে উত্তেজনা তৈরির রসদ তৈরি হয়ে রয়েছে বিজেপির অন্দরমহলে। অন্যদিকে শুভেন্দুর গুরুত্ব বাড়াতে মরিয়া দলের একটি গোষ্ঠী। পালটা রাজ্য সভাপতির ঘনিষ্ঠ মহলও তা প্রতিহত করতে তৈরি। কিন্তু দিল্লির খবর, শুভেন্দুকে গণ্ডী বেঁধে দেওয়া হবে। দলের শেষ কথা যে দিলীপ ঘোষ, তা স্পষ্ট করে নেতৃত্ব জানিয়ে দেবে।

বিধানসভা ভোটে হেরে বিজেপির আত্মসমীক্ষার বৈঠক মঙ্গলবার। সেই সঙ্গে আগামী দিনের রোড ম্যাপ তৈরির চেষ্টা। কিন্তু কৈলাশ বিজয়বর্গীকে নিয়ে বিজেপির অন্দরমহল অগ্নিগর্ভ। তিনি এলে সরাসরি বিক্ষোভের মুখে পড়তে পারেন। ইতিমধ্যে কৈলাশের বিরুদ্ধে পোস্টার, বিক্ষোভ সব কিছুই হয়েছে। বিভিন্ন জেলা থেকে দলীয় নেতা-কর্মীরাই অভিযোগ করছেন, প্রার্থী করার প্রতিশ্রুতি দিয়ে টাকা তুলেছেন কৈলাশ। ভোটের সময় দলীয় নেতাদের উপর ছরি ঘুরিয়ে দল হেরে যেতেই কৈলাশের টিকিটি দেখা যাচ্ছে না। ভার্চুয়ালে থাকলে কৈলাশ বেঁচে গেলেও বেঁচে যেতে পারেন। কিন্তু বৈঠকে এলে বিক্ষোভে উত্তাল হতে পারে দলীয় কার্যালয়। বৈঠকে থাকবেন দলের বিভিন্ন সেল, শাখা ও জেলার প্রতিনিধিরা।

শুভেন্দু শিবির থেকে রটনা, এবার নাকি শুভেন্দুর গুরুত্ব বাড়ানো হবে। রাজ্যে এই প্রথম বিরোধী দল বিজেপি। ফলে বিরোধী দলনেতাকে সামনে রেখে এবং গুরুত্ব বাড়িয়ে দলকে মানুষের কাছে প্রাসঙ্গিক করার চেষ্টা করবেন। অন্যদিকে দিলীপ ঘোষের ঘনিষ্ঠমহল বলছে, দলকে প্রাসঙ্গিক করে মানুষের মাঝখানে আনার প্রক্রিয়া অনেক আগেই শুরু হয়েছে। সেই কারণে ২০১৯-এ ১৮টি লোকসভা আসন পেয়েছিল দল। আর এখন গোটা কেন্দ্রীয় নেতৃত্ব ঝাঁপিয়ে পড়েও ৭৭ আসনের বেশি এগোতে পারেনি। দলের খামতি কোথায় সেটা ভাবা উচিত। সেটা খুঁজে বের করে মেরামত করা দরকার। নব্য দলবদলু বিজেপি নেতারা যে দলের নম্বর বাড়াতে কোনও কাজে আসেননি প্রমাণিত। ফলে এইসব রটনাকে বাস্তবে রূপ দিলে ফের ভুগতে হবে দলকে। তবে নেতৃত্ব জানিয়ে দেবে, নির্দিষ্ট গণ্ডিতে যেন কাজ করেন তিনি। রাজ্যে দলের মুখ দিলীপ ঘোষ। তাঁর নির্দেশেই চলবে দল।

কার্যত এ নিয়ে কালকের বৈঠক যে উত্তপ্ত হবে তা বলার অপেক্ষা রাখে না।

Previous articleঢাকায় ভয়াবহ বিস্ফোরণে ভবন ধুলিসাৎ, নিহত ৭;আহত শতাধিক
Next articleএলাকা দখলকে কেন্দ্র করে রণক্ষেত্র একবালপুরে দফায় দফায় সংঘর্ষ, গুলিও! গ্রেফতার দুই