জম্মুতে ড্রোন হামলার ঘটনা রাষ্ট্রসঙ্ঘে তুলল ভারত, আজ বৈঠকে মোদি-রাজনাথ

জম্মুর(Jammu) বায়ু সেনা ঘাঁটিতে ড্রোন হামলার ঘটনায় ইতিমধ্যেই চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশে। এই হামলার ঘটনাকে ভারত যে মোটেই সাধারণ চোখে দেখছে না তাই এবার স্পষ্ট ভাবে বুঝিয়ে দেওয়া হল। জম্মুতে ড্রোন হামলার(drone attack) ঘটনা ভারতের তরফে তুলে ধরা হলো রাষ্ট্রপুঞ্জের মঞ্চে(United nation)। রাষ্ট্রপুঞ্জে ভারতের(India) তরফে জানানো হয়েছে এই ধরনের ঘটনা শুধু ভারত নয় বরং সারা বিশ্বের উচিত অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখা। এই ঘটনা সামরিক এবং বাণিজ্যিক সম্পত্তির বিরুদ্ধে এক ভয়ানক ষড়যন্ত্রের রূপ নিতে পারে।

এদিন স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ সচিব বি এস কে কৌমুদি বলেন, অত্যন্ত সস্তা বিকল্প হওয়ার কারণে জঙ্গিরা ব্যাপকভাবে ড্রোনের ব্যবহার করছে সন্ত্রাস মূলক কাজে। কারণ অত্যন্ত কম খরচে সহজে পাওয়া যায় ড্রোন। পাশাপাশি এই যন্ত্র অতি সহজে এক জায়গা থেকে অন্য জায়গায় বহন করে নিয়ে যাওয়া সম্ভব। কৌমুদি বলেন, আগামী দিনে বিশ্বের সমস্ত নিরাপত্তা এজেন্সিগুলির কাছে বিপদ বয়ে আনতে পারে ড্রোন। উল্লেখ্য, রবিবার ভোর রাতে জম্মুর সেনাঘাঁটিতে ড্রোন হামলার ঘটনায় পাক যোগ থাকার অনুমান করছেন তদন্তকারীরা। কারণ ঘটনাস্থল থেকে সামান্যই দূরে রয়েছে ভারত-পাকিস্তান আন্তর্জাতিক বর্ডার। তদন্তকারীদের অনুমান যে ড্রোন দিয়ে হামলা চালানো হয় তা পাকিস্তান থেকেই এসেছিল। ইতিমধ্যেই গোটা ঘটনার তদন্ত শুরু করেছে এনআইএ। পাশাপাশি এই ইস্যু আন্তর্জাতিক মঞ্চে ওঠায় পাকিস্তানের চাপ বাড়বে বলেই অনুমান করছে বিশেষজ্ঞ মহল।

অন্যদিকে মঙ্গলবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। যদিও কী বিষয়ে বৈঠক হতে চলেছে তা স্পষ্টভাবে এখনো জানা যায়নি। তবে বিশেষজ্ঞ মহলের অনুমান, সেনার এয়ারবেসে ড্রোন হামলার ঘটনাকে কেন্দ্র করেই হতে চলেছে হাইভোল্টেজ এই বৈঠক। অনুমান করা হচ্ছে, এদিনের বৈঠকে যেকোনো রকম পরিস্থিতির মোকাবিলা করতে সেনাবাহিনী কতখানি প্রস্তুত রয়েছে তা নিয়ে বিশদে আলোচনা হতে পারে দুজনের মধ্যে।

 

Previous articleমিঠুনকে ফের দীর্ঘ জেরা মানিকতলা থানার
Next articleপ্রথম রাউন্ডে জয় পেল নোভাক জোকোভিচ