কোভিডের উৎস কি চিন? কী বলছেন উহান পরীক্ষাগারের একমাত্র বিদেশি বিজ্ঞানী

ড্যানিয়েলের দাবি, “অন্য যে কোনও সাধারণ পরীক্ষাগারে যেভাবে কাজ চলে, এখানেও কড়া নিরাপত্তায় সেই ভাবেই কাজ হয়। মানুষ অতিরঞ্জিত করে যা ভাবছেন, তা ঠিক নয়।” তিনি আরও জানিয়েছেন, এই পরীক্ষাগারে কাজ করে তিনি অসুস্থ হননি। যাঁরা অসুস্থতার দাবি করছেন, তাঁরা আগে থেকেই অসুস্থ ছিলেন।

কোভিডের উৎস কি চিন? কী বলছেন উহান পরীক্ষাগারের একমাত্র বিদেশি বিজ্ঞানী
এই বিষয়ে মুখ খুললেন উহান (Wuhan) ইনস্টিটিউট অফ ভাইরোলজি পরীক্ষাগারে কর্মরত, সর্বশেষ তথা একমাত্র বিদেশি বৈজ্ঞানিক।

প্রায় দু বছর ধরে নভেল করোনাভাইরাস দাপট দেখাচ্ছে বিশ্বে। বহু গবেষক আগে দাবি করেছিলেন করোনাভাইরাসের উৎসস্থল উহানের ল্যাবরেটরি। এই ভাইরাসের সৃষ্টি প্রাকৃতিক পরিবেশে নয়। এবার এই বিষয়ে মুখ খুললেন উহান (Wuhan) ইনস্টিটিউট অফ ভাইরোলজি পরীক্ষাগারে কর্মরত, সর্বশেষ তথা একমাত্র বিদেশি বৈজ্ঞানিক।

‘বাদুড়-বাহিত ভাইরাস’ বিশেষজ্ঞ ৪২ বছর বয়সি ড্যানিয়েল। ড্যানিয়েলের দাবি, “অন্য যে কোনও সাধারণ পরীক্ষাগারে যেভাবে কাজ চলে, এখানেও কড়া নিরাপত্তায় সেই ভাবেই কাজ হয়। মানুষ অতিরঞ্জিত করে যা ভাবছেন, তা ঠিক নয়।” তিনি আরও জানিয়েছেন, এই পরীক্ষাগারে কাজ করে তিনি অসুস্থ হননি। যাঁরা অসুস্থতার দাবি করছেন, তাঁরা আগে থেকেই অসুস্থ ছিলেন।

ড্যানিয়েলের সাম্প্রতিকতম গবেষণা শেষ হয়েছিল ২০১৯ সালের নভেম্বর মাসে। তারপর থেকেই কোভিড সংক্রমণ শুরু হয়। প্রথমে চিনে, এবং পরে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে এই মারণ ভাইরাস করোনা। ড্যানিয়েল যেহেতু উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে কর্মরত স্বাভাবিকভাবে কোভিডের উৎস বিতর্কে তিনি জড়িয়েছেন। কিন্তু অপব্যাখ্যায় কান দিতে রাজি নয় এই গবেষক।

আরও পড়ুন-ত্রিপুরায় এখনও পর্যন্ত ৭৩টি গ্রাম পঞ্চায়েতে ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ

উল্লেখ্য গত মে মাসে ব্রিটিশ অধ্যাপক আঙ্গাস ডালগ্লেইস ও নরওয়ের বিজ্ঞানী বিরজার সোরেনসনের দাবি ছিল, নভেল করোনাভাইরাসে এমন কিছু চারিত্রিক দিক দেখা গিয়েছে, যা শুধুমাত্র ল্যাবেরেটরিতেই তৈরি করা সম্ভব। ডালগ্লেইস এবং সোরেনসেনের দাবি, রেট্রো ইঞ্জিনিয়ারিং পদ্ধতিতে ভাইরাসটি তৈরি করা হয়েছে। শুধু তাই নয় ভাইরাসের চরিত্রও বদল করা হয়েছে। তাঁদের বক্তব্য, “উহানের যে ল্যাবরেটরিতে ভাইরাসটি তৈরি হয়েছিল, সেখানকার সমস্ত নথি নষ্ট করে দেওয়া হয়েছে। চিনের যে সমস্ত বিজ্ঞানীরা মুখ খুলতে চেয়েছেন তাঁদের মুখ বন্ধ করা হয়েছে।”

 

Previous articleইউরো কাপের শেষ ষোলোর ম‍্যাচে জার্মানির বিরুদ্ধে দুরন্ত জয় ইংল‍্যান্ডের
Next articleরাজ্যে জোর ভ্যাকসিনের দ্বিতীয় ডোজে!