প্রকাশ্যে এলো কোভ্যাক্সিনের তৃতীয় ট্রায়াল রিপোর্ট, করোনার বিরুদ্ধে এই টিকা ৭৮% কার্যকর

কোভিড (Covid 19) ভ্যাকসিন (Vaccine) নিয়ে দেশবাসীর জন্য আরও স্বস্তির খবর। অবশেষে কোভ্যাক্সিনের (Covaxin) তৃতীয় ট্রায়াল (Third Traial) রিপোর্ট প্রকাশ করল ভারত বায়োটেক (The Bharat Biotech)। সেই রিপোর্ট অনুযায়ী, করোনা ভাইরাস প্রতিরোধে ভারতে তৈরি এই ভ্যাকসিন ৭৭.৮ শতাংশ অর্থাৎ প্রায় ৭৮ শতাংশ সক্ষম।

সদ্য প্রকাশিত এই রিপোর্টে বলা হয়েছে, কোভ্যাক্সিন ট্রায়ালের জন্য ২০২০ সালের ১৬ নভেম্বর থেকে ২০২১ সালের ৭ জানুয়ারির মধ্যে দেশজুড়ে ২৫ হাজার ৭৯৮ জন স্বেচ্ছাসেবককে নির্বাচিত করা হয়। এরপর তাঁদের মধ্যে ২৪ হাজার ৪১৯ জনকে ভ্যাকসিনের দুটো ডোজ দেওয়া হয়।

জানা গিয়েছে, সমস্ত সুরক্ষা, যথাযথ পরিমাপ মেনে দেশের ২৫টি হাসপাতালে এই তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলেছে। এই ট্রায়ালে সাহায্য করেছে Bharat Biotech International Limited এবং Indian Council of Medical Research.

১৪দিন পর দেখা যায় ১৩০ জন স্বেচ্ছাসেবক সিমটোমেটিক করোনা ভাইরাসে আক্রান্ত। যাঁদের মধ্যে ২৪ জন ভ্যাকসিন গ্রুপের এবং ১০৬ জন প্লাসিবো গ্রহীতা। সুতরাং, কার্যকারিতার মান পাওয়া গিয়েছে ৭৭.৮ শতাংশ।

রিপোর্টে আরও বলা হয়েছে, অ্যাসিমটোমেটিক করোনা আক্রান্তদের শরীরে ৬৩.৬ শতাংশ কার্যকর কোভ্যাক্সিন এবং ডেলটা ভ্যারিয়েন্ট (B.1.617.2)-এর বিরুদ্ধে ৬৫.২ শতাংশ কাজ করে এই ভ্যাকসিন।

Previous articleভুয়ো ভ্যাকসিন কাণ্ড: মিমি-লাভলির বয়ান রেকর্ড, গ্রেফতার আরও ১
Next articleভবানীপুর কেন্দ্র-সহ ৬ কেন্দ্রে উপনির্বাচনে প্রস্তুত রাজ্য, কমিশনকে সবুজ সংকেত দিল নবান্ন