অরিন্দমের ‘মহানন্দা’-তে সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলনের কাহিনী!

মহাশ্বেতা দেবী। তাঁর দীর্ঘ জীবন, সংগ্রামের ইতিহাস। সেই ইতিহাসকেই এবার সেলুলয়েডে ধরছেন পরিচালক অরিন্দম শীল (Arindam Shil)। তবে, একে ঠিক বায়োপিক (Biopic) বলতে রাজি নন পরিচালক। কারণ, তাঁর সৃষ্টি ‘মহানন্দা’ কিছুটা বাস্তব, আর কিছুটা ফিকশন। সেই কারণেই ছবিতে মহাশ্বেতা হয়েছেন মহানন্দা। আর তাঁর স্বামী বিজন ভট্টাচার্য (Bijan Bhattacharya) হয়েছেন বিধান ভট্টাচার্য। ছবিতে মহাশ্বেতা দেবীর (Mahasweta Devi) আদলে তৈরি চরিত্রটি রূপায়ন করছেন গার্গী রায়চৌধুরী (Gargi Raychowdhury)। বিধান ভট্টাচার্যের চরিত্রে দেখা যাবে দেবশংকর হালদারকে (Debshanshar Halder)। রয়েছে নতুন প্রজন্মের দুই পরিচিত মুখ ইশা সাহা এবং অর্ণ মুখোপাধ্যায়।

এরকম অন্য ধারার ছবি প্রযোজনার জন্য এগিয়ে এসেছেন ফিরদৌসুল হাসান। তার কথায় দক্ষিণী ডাব করা ছবি নয়, মৌলিক ছবি প্রযোজনার ক্ষেত্রে উৎসাহী হতে হবে।

অরিন্দম শীল জানান, মহাশ্বেতা দেবীর জীবনের একটা বড় অধ্যায় জুড়ে রয়েছে লড়াই এবং রাজনীতির পালাবদল। এই ছবিতে ধরা পড়েছে সে সবই। তাহলে কি ছবিতে দেখা যাবে সিঙ্গুর-নন্দীগ্রামের আন্দোলন? সরাসরি সে প্রশ্নের জবাব না দিয়ে অরিন্দম জানান, মহানন্দাকে পুরোপুরি মহাশ্বেতার আদলেই করেছেন তিনি। তবে ছবির প্রয়োজনে কিছুটা গল্পে পরিবর্তন করতে হয়েছে। সেই কারণেই ছবিটিকে বায়োপিক বলতে রাজি নন পরিচালক।

ছবিতে মেকআপের একটি বড় ভূমিকা রয়েছে। কারণ বিভিন্ন বয়সে মহানন্দা ধরা পড়েছেন সেলুলয়েডে। টানা শুটিং হয়েছে উত্তর কলকাতায়। মাঝে করোনার কারণে ছেদ পড়ে ছিল শুটিংয়ে। এবার আউটডোর শুটিং-এর পালা। সব ঠিক থাকলে অক্টোবর মাসে পুজোর সময় ছবি মুক্তি পাবে বলে আশাবাদী পরিচালক।

আরও পড়ুন:অনেকটাই সুস্থ দিলীপ কুমার, স্থিতিশীল নাসিরুদ্দিন শাহও

 

Previous articleঅনেকটাই সুস্থ দিলীপ কুমার, স্থিতিশীল নাসিরুদ্দিন শাহও
Next articleস্বস্তি দিয়ে দেশে নিম্নমুখী কোভিড গ্রাফ, দৈনিক সংক্রমণের সঙ্গে কমল মৃত্যুও