জম্মু হামলা: ২ ড্রোন থেকে ফেলা হয় ৩ কেজি আইইডি

জম্মু এয়ারবেশে(Jammu airforce station) ড্রোন হামলার ঘটনায় প্রকাশ্যে এল ফরেন্সিক রিপোর্টের চাঞ্চল্যকর তথ্য। সূত্রের খবর, এয়ারবেশে যে ড্রোন হামলা(drone attack) চালানো হয় সেখানে আইইডিতে ব্যবহার করা হয়েছিল আরডিএক্স(RDX) এবং নাইট্রাইট। দুটি ড্রোনে ১.৫ কেজি করে মোট ৩ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়। শুধু তাই নয়, এই হামলায় যে ড্রোন ব্যবহার করা হয়েছিল তা জিপিএস দ্বারা পরিচালিত চিনা ড্রোন।

সংবাদমাধ্যম সূত্রের খবর, ফরেন্সিক রিপোর্ট প্রকাশ্যে আসার পর ইতিমধ্যেই এনএসজির তরফে এয়ারফোর্স স্টেশনে অ্যান্টি ড্রোন প্রযুক্তি বসানো হয়েছে। শুধু তাই নয় তদন্ত রিপোর্টে জানা গিয়েছে, এই হামলার মূল উদ্দেশ্য ছিল এয়ারবেশে উপস্থিত যুদ্ধবিমান গুলিকে ক্ষতিগ্রস্ত করা। ওই হামলার ঘটনায় জঙ্গি যোগ রয়েছে বলে দাবি করেছে তদন্তকারীরা। উল্লেখ্য, গত ২৭ জুন রাতে জম্মু-কাশ্মীরের এয়ারফোর্স স্টেশনে পরপর দুটি ড্রোন হামলা চালানো হয়। এই ঘটনায় বড়সড় ক্ষতি না হলেও আহত হন দুইজন নিরাপত্তারক্ষী। ইতিমধ্যে গোটা ঘটনার তদন্ত শুরু করেছে এনআইএ। শুধু তাই নয়, জম্মুতে হামলার পর এখনো পর্যন্ত ৫বার ড্রোন দেখা গিয়েছে জম্মু একাধিক এলাকায়। পাশাপাশি ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের কাছেও ড্রোনের উপস্থিতি দেখা গেছে। পরিস্থিতির গুরুত্ব বুঝে ইতিমধ্যেই উপত্যাকায় ড্রোনের ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছে প্রশাসন।

আরও পড়ুন:লোকসভায় অধীরকে সরিয়ে কংগ্রেস দলনেতা রাহুল? জল্পনা তুঙ্গে

প্রাথমিক তদন্তে যে তথ্য উঠে আসছে তাতে স্পষ্ট সীমান্তের ওপার থেকেই হামলার ষড়যন্ত্র করা হয়। তবে তদন্তে ড্রোন হামলার তথ্য স্পষ্ট হয়ে গেলেও ড্রোনের উপস্থিতির কোনো প্রমাণ পাওয়া যায়নি। ফলস্বরূপ তদন্তকারীদের অনুমান, হামলা চালানোর পর ড্রোন দুটি ফিরে যায় ওই এলাকা থেকে। গোটা ঘটনার তদন্তে নেমে জঙ্গি যোগের বহু প্রমাণ মিলেছে বলে জানা যাচ্ছে।

 

Previous articleবাড়াবাড়ি করলে পুলিশকে পরিণাম ভুগতে হবে’, পুরসভা অভিযান নিয়ে হুমকি দিলীপ ঘোষের
Next articleএক ব্যক্তি এক পদ’‌ নীতি অনুসারে তৃণমূল বদল আনছে সংসদ- নেতৃত্বে