বিরোধী দল থেকেই পিএসির চেয়ারম্যান হন, এক্ষেত্রে কেন ব্যতিক্রম, প্রশ্ন শুভেন্দুর

বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান হলেন মুকুল রায় (Mukul Roy)। এরপরই সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) বলেন, অশোক লাহিড়ীর মতো মানুষের ভোটে জিতে আসা বিরোধীপক্ষের একজন সম্মানীয় অর্থনীতিবিদ চোখে আঙুল দিয়ে সরকারের সিদ্ধান্তের ত্রুটিগুলি দেখাতে পারেন। তাই তৃণমূল কংগ্রেস মুকুল রায়কে পিএসির চেয়ারম্যান করেছে। আমাদের দলের বিধায়করা প্রতিবাদ জানিয়ে বিধানসভা থেকে বেরিয়ে এসেছি। এছাড়াও হাউস কমিটি ও স্ট্যান্ডিং কমিটিতে আমাদের সদস্য সংখ্যাও কমিয়ে দেওয়া হয়েছে। আমরা তা প্রত্যাখ্যান করেছি। এই দুই কমিটিতে আমাদের দলের কেউ চেয়ারম্যান থাকবে না।

তিনি বলেন, বিরোধী দল থেকেই পিএসির চেয়ারম্যান হন, এক্ষেত্রে কেন ব্যতিক্রম। বিজেপি মুকুল রায়ের নাম প্রস্তাব করেনি।

এই বিষয়ে ২০১৬ সালের কথা মনে করিয়ে দেন বর্ষীয়ান রাজনীতিবিদ মানস ভুঁইয়া । তিনি বলেছেন, সেই সময়েও রাজ্যে শাসকদল ছিল তৃণমূলই। বিধানসভা ভোটে ঘাসফুল শিবিরের বিরুদ্ধে জোট বেঁধেছিল বাম ও কংগ্রেস। ভোটের পর অবশ্য বিরোধী আসনেই বসতে হয় তাদের। বিধানসভায় বিরোধী দলনেতা নির্বাচিত হন কংগ্রেসের আব্দুল মান্নান।

মানস ভুঁইয়া বলেন, আর পিএসসি চেয়ারম্যান? জোটের স্বার্থে ওই পদটি সিপিএমকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় কংগ্রেসের পরিষদীয় দল। দিল্লিতে দলের হাইকমান্ডের অনুমোদন আদায় করে এনেছিলেন বিরোধী দলনেতা স্বয়ং। সেইমতো পিএসসির চেয়ারম্যান পদে বাম বিধায়ক সুজন চক্রবর্তীর নাম প্রস্তাব করা হয়। কিন্তু অধ্যক্ষ যখন পিএসি-র চেয়ারম্যান পদে মানস ভুইঁয়ার নাম ঘোষণা করেন, তখন বিতর্ক চরমে ওঠে।
বিধানসভার তৎকালীন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, পিএসসি চেয়ারম্যান পদটি বিরোধীদের প্রাপ্য। কমিটির সদস্য হিসেবে এক নম্বরে ছিল মানস ভুঁইয়ার নাম। সেকারণেই তাঁকে চেয়ারম্যান করা হয়েছে। আর সুজন চক্রবর্তী? অধ্যক্ষের দাবি ছিল, মৌখিকভাবে প্রস্তাব করা হলেও, লিখিত আবেদনে যাদবপুরের তখনকার বিধায়কের নাম ছিল না।

এরই পাশাপাশি, ২০১৮ সালে ১৩ অক্টোবর শুভেন্দু অধিকারীর দেবরক্ষীর মৃত্যুর ঘটনায় কাঁথি থানায় নতুন করে দায়ের হয়েছে এফআইআর। ২ বছর ৮ মাস পর কেন অভিযোগ করা হয়েছে, সেই প্রশ্ন তুললেন বিরোধী দলনেতা। শুভেন্দুর বক্তব্য, গোড়ায় এফআইআর হয়েছিল। তার ভিত্তিতে তৈরি হয়েছে চূড়ান্ত চার্জশিট। আজ ২ বছর ৮ মাস পরে কেন এফআইআর হল? কারণটা রাজনৈতিক। ওই পরিবারের সদস্য তৃণমূল বিধায়ক।

আরও পড়ুন- এবার মেডিক্যাল কলেজে ভর্তি করার নামে ১২ লক্ষ টাকার প্রতারণা, পুলিশের জালে ২

 

Previous articleএবার মেডিক্যাল কলেজে ভর্তি করার নামে ১২ লক্ষ টাকার প্রতারণা, পুলিশের জালে ২
Next articleআদালতে গরহাজির, বিয়ের অনুষ্ঠানে নাচ ‘অসুস্থ’ বিজেপি সাংসদের