কেরলে বাড়ছে জিকা ভাইরাসের সংক্রমণ, আক্রান্ত বেড়ে ১৪

করোনা মহামারীর(coronavirus) মাঝেই গোদের ওপর বিষফোঁড়ার মত আতঙ্ক বাড়াচ্ছে জিকা ভাইরাস(zika virus)। শুক্রবার এই ভাইরাসে কেরল রাজ্যে আক্রান্ত হয়েছেন ১৩ জন। সব মিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪। আক্রান্তের সংখ্যা যেভাবে বেড়ে চলেছে তাতে উদ্বিগ্ন পিনারাই বিজয়ন সরকার(pinarayi Vijayan government)। পরিস্থিতি সামাল দিতে সমস্ত রকম ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে ইতিমধ্যেই।

জানা গিয়েছে, বৃহস্পতিবার ২৪ বছর বয়সী এক গর্ভবতী মহিলা জিকা ভাইরাসে আক্রান্ত হন। কেরল রাজ্যে তিনি প্রথম এই ভাইরাসে আক্রান্ত। সরকারি সূত্রে জানা যাচ্ছে এখনো পর্যন্ত মোট ১৯ টি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে তার মধ্যে ১৩ টি নমুনায় জিকা ভাইরাস রিপোর্ট এসেছে। বাকি ৬ টি নমুনা রিপোর্ট পজিটিভ হতে পারে বলেই মনে করছে প্রশাসন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এডিস মশার কামড়ে জিকা ভাইরাস ছড়ায়। মূলত ডেঙ্গুর মতো করেই এই ভাইরাস ছড়িয়ে পড়ে। সাধারণত জিকা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে যে সকল উপসর্গ দেখা যায় তা হল, জ্বর, চামড়ায় র‍্যাশ, চোখে সংক্রমণ, পেশী এবং গাঁটে ব্যাথা, মাথা ধরার মতো উপসর্গ থাকে। তবে অনেক ক্ষেত্রেই আক্রান্ত ব্যক্তিরা উপসর্গহীনও থাকতে পারেন। তবে গর্ভবতী মহিলা ও শিশুদের ক্ষেত্রে এই ভাইরাস কিছুটা বিপদ ডেকে আনতে পারে।

 

Previous articleপ্রয়াত কিংবদন্তি পরিচালক রবার্ট ডাউনি সিনিয়র
Next articleমন্ত্রী হননি রাজু, গোর্খা বঞ্চনার অভিযোগ তুলে মোদিকে চিঠি বিজেপি বিধায়কের