ব্যাপক সাড়া! ১০ দিনে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য জমা পড়ল ২৫ হাজারেরও বেশি আবেদন

নির্বাচনী প্রতিশ্রুতি রাখতে মরিয়া রাজ্যের শাসকদল। ৩০ জুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদনের কথা ঘোষণা করেছিলেন। আর মাত্র ১০ দিনেই মোট ২৫,৮৪৭টি আবেদন জমা পড়েছে। প্রায় ১৩৫৫ কোটি টাকার ঋণ চেয়ে এই রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়েছে বলে খবর। মোট আবেদনকারীর মধ্যে ছাত্র রয়েছেন ১৬,৩৮৪ জন। ছাত্রীর সংখ্যা ৯,৪৬১।
তবে শুধু পড়ুয়ারাই নন, উচ্চ শিক্ষার জন্য রাজ্যের বাইরে পাঠরত ছাত্র-ছাত্রীরাও আবেদন করেছেন বলে জানা গেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন পড়ুয়ারা। শুধু দেশে নয়, বিদেশে পড়াশোনা করার ক্ষেত্রেও এই সুবিধা পাওয়া যাবে। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ নেওয়া যাবে। ১৫ বছর ধরে সেই ঋণ পড়ুয়ারা শোধ করতে পারবেন তাঁরা। গত ৩০ জুন স্টুডেন্ট কার্ডের আবেদনের কথা ঘোষণা করার পাশাপাশি এই প্রকল্পের লক্ষ্য প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “অভিভাবকদের আর ছেলেমেয়ের ভবিষ্যত নিয়ে চিন্তা করতে হবে না। প্রত্যেকের স্বপ্ন পূরণ হবে। সে কারণেই আমরা স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিচ্ছি।”
জানা গিয়েছে, কার্ডের জন্য আবেদন জমা পড়ার পর, এই সকল পড়ুয়াদের আপলোড করা মার্কশিট, সার্টিফিকেট স্ক্রুটিনি করে দেখবে শিক্ষা দফতর। তথ্য যাচাই সম্পন্ন হলেই, সেগুলো ব্যাঙ্কের কাছে পাঠিয়ে দেওয়া হবে। এর পাশাপাশি যে শিক্ষা প্রতিষ্ঠানে কোর্সের জন্য আবেদন করছেন পড়ুয়ারা, সেই শিক্ষা প্রতিষ্ঠানের সম্পর্কেও খোঁজ নেওয়া হবে শিক্ষা দফতরের পক্ষ থেকে। এরপরই ব্যাঙ্ক থেকে সরাসরি সেই টাকা পৌঁছে যাবে শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট বা উক্ত আবেদনকারী পড়ুয়ার অ্যাকাউন্টে।

Previous articleআগামিকাল থেকে বাড়ছে মাদার ডেয়ারির দুধের দাম, জেনে নিন কত হল দাম?
Next articleরাজর্ষির ছবি দিয়ে টলিউডে ডেবিউ করছেন সৃজিত-ঘরণী মিথিলা