রোল নম্বর নেই, কোন নম্বর দিলে জানা যাবে উচ্চ মাধ্যমিকের ফল?

মঙ্গলবার সন্ধেয় উচ্চ শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায়, বৃহস্পতিবার দুপুর ৩ টেয় পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা কাউন্সিলের তরফে ফলাফল প্রকাশ করা হবে। ২৩ জুলাই, শুক্রবার সকাল ১১ টা থেকে সমস্ত স্কুলে সশরীরে গিয়ে রেজাল্ট সংগ্রহ করা যাবে। সেই বিজ্ঞপ্তিতে সংসদ জানায়, রোল নম্বর দিলেই ওয়েবসাইট মারফত ফলাফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। প্রশ্ন উঠেছিল ছাত্রছাত্রীরা এখনও রোল নম্বরই জানে না সেখানে কীভাবে ফলাফল জানতে পারবে?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উচ্চ মাধ্যমিকের পরীক্ষা বাতিল বলে ঘোষণা করে ছিলেন। ফলে কীভাবে ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়া হবে সেই বিষয়ে বিস্তারিত জানিয়েছে উচ্চ শিক্ষা সংসদও। সাধারণত পরীক্ষার আগে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়া হয়। সেই অ্যাডমিট কার্ডেই থাকে রোল নম্বর। কিন্তু এ বছর পরীক্ষাই হয়নি উচ্চ মাধ্যমিকের। সে ক্ষেত্রে কীভাবে রোল নম্বর পাবে ছাত্রছাত্রীরা? মঙ্গলবার রাতেই বিজ্ঞপ্তি সংশোধন করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানায়, রোল নম্বর নয়, রেজিস্ট্রেশন নম্বর দিলেই ফলাফল জানতে পারবে ছাত্রছাত্রীরা।

আরও পড়ুন-বিধিনিষেধ না মানলে কড়া ব্যবস্থার নির্দেশ দিয়ে সব রাজ্যকে চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের

কীভাবে দেখা যাবে ফলাফল?

https://wbresults.nic.in/ , https://www.exametc.com/ , https://www.results.shiksha/west-bengal/wbchse/ , http://www.indiaresults.com/ , এই ওয়েবসাইটগুলিতে দেখা যাবে উচ্চমাধ্যমিকের ফলাফল। এ ছাড়া এসএমএস-র মাধ্যমেও ফল জানা যাবে। WB12 লিখে একটি স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে তা পাঠাতে হবে ৫৬০৭০ নম্বরে। তা হলে, ফোন নম্বরেই চলে আসবে বিস্তারিত ফলাফল।

চলতি বছর প্রায় সাড়ে ৮ লক্ষ পড়ুয়ার উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়ার কথা ছিল। করোনা অতিমারির কারণে সেই পরীক্ষা নেওয়া হয়নি। বিশেষ মূল্যায়নের মাধ্যমেই ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়। মাধ্যমিকের ক্ষেত্রেও মূল্যায়নের পদ্ধতি ঘোষণা করা হয়েছে। তবে মাধ্যমিকের ফল কবে প্রকাশ হবে, সে বিষয়ে কিছু জানা যায়নি।

 

Previous articleবিধিনিষেধ না মানলে কড়া ব্যবস্থার নির্দেশ দিয়ে সব রাজ্যকে চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের
Next articleবাংলা তো বটেই, দিল্লি সহ এবার বেশ কিছু রাজ্যে পালিত হবে ২১শে জুলাই