মোর্চা ছাড়লেন, এবার কি তৃণমূলে যোগ দিচ্ছেন বিনয় তামাং

কিশোর সাহা : গোর্খা জনমুক্তি মোর্চার একটি গোষ্ঠীর সভাপতি বিনয় তামাং কি সরাসরি তৃণমূলে যোগ দিতে চলেছেন! এমনকী, শান্তা ছেত্রীর পরে পাহাড় থেকে কি আরও একজনকে রাজ্যসভায় পাঠানোর কথা বাবছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়!! এমনও জল্পনাও চলছে। সে ক্ষেত্রে বিনয় তামাং তৃণমূলের হয়ে রাজ্যসভায় গেলে পাহাড়ের রাজনীতিতে আলোড়ন পড়ে যাবে। বৃহস্পতিবার দার্জিলিং পাহাড় ও লাগোয়া সমতল শিলিগুড়িতে এটা নিয়েই চর্চা শুরু হয়েছে। কারণ, বৃহস্পতিবার বেলা সাড়ে ৩টে নাগাদ বিনয় তামাং গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি পদ তো বটেই, সাধারণ সদস্য পদ থেকে ইস্তফা দিয়েছেন। সেই ইস্তফাপত্র সোজা বিমল গুরুং, রোশন গিরির কাছে পাঠিয়ে প্রেস কনফারেন্স করেছেন। এর পরেই তিনি তৃণমূলে যোগ দিতে পারেন বলে চাউর হয়েছে পাহাড়ের রাজনৈতিক মহলে।

পাহাড় তৃণমূলের নেতারা অবশ্য এ নিয়ে মুখ খুলতে চাননি। কিন্তু, একাধিক রাজনৈতিক সূত্র বলছে, ২১ জুলাইয়ের আগেই বিনয় তামাং তৃণমূলে যোগ দিতে পারেন। সে জন্যই গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি ও সদস্য পদ থেকে ইস্তফা দিলেন।
২০১৭ সালে পাহাড়ে নতুন করে গোলমাল বাঁধলে বিমল গুরুং নানা মামলায় জড়িয়ে ফেরার হয়ে যান। রোশন গিরিও গা ঢাকা দেন। প্রায় চার বছর পরে বিমল ও রোশন পাহাড়ে ফেরেন। ততদিনে বিনয় তামাং ও অনীত থাপার হাত ধরে রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল পাহাড়ে স্বাভাবিক অবস্থা ফিরিয়েছে। বিমলের জায়গায় বিনয়কে সভাপতি হিসেবে পাহাড়ের গোর্খা জনমুক্তি মোর্চার অনেকেই মেনেছেন। বিনয় জিটিএ-এর চেয়ারম্যান মনোনীত হয়েছেন। তার পরে ২০১৯ সালে দার্জিলিং বিধানসভায় ভোটে দাঁড়ানোর সময়ে সেই চেয়ারম্যান পদ তেকে ইস্তফা দিলেও গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি পদে ছিলেন।
কিন্তু, গত বিধানসবা ভোটের প্রাক্কালে তৃণমূলের সঙ্গে সমঝোতা গড়ে বিমল-রোশন পাহাড়ে ফেরেন। তারা পাহাড়ের একটি আসনেও নিজেদের প্রার্থীকে জেতাতে পারেননি। কিন্তু, তরাই-ডুয়ার্সে বিমল তৃণমূলের হয়ে ব্যাপক প্রচার করেছিলেন। ভোটের পরে বিমল গুরুংয়ের অনুগামীরা পাহাড়ে তাঁরাই আসল গোর্খা জনমুক্তি মোর্চা বলে প্রচারে নামেন।

এই অবস্থায় বিনয় তামাংরা পাল্টা প্রচারে নামেন। কারণ, বিনয় তামাংদের একজন প্রার্থীকে সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে তাঁরা জেতাতে পেরেছেন। সে দিক থেকে দেখলে বিনয়ই এগিয়ে। কিন্তু, পাহাড়ে সামগ্রিক উন্নয়নের স্বার্থে রাজ্যের শাসক দলে সরাসরি যোগ দিলে অনেক বাড়তি সুবিধা মিলতে পারে বলে ভাবছেন বিনয় অনুগামীদের অনেকেই।

সম্ভবত, সে কারণেই হিসেব কষে মোর্চা ত্যাগের কথা জানিয়ে বিমল-রোশনদের চিঠির কপি দিয়েছেন বিনয়।
এখন তিনি তৃণমূলে যোগ দেবেন নাকি নতুন দল গড়বেন সেটাই দেখার।

আরও পড়ুন:এবার ভুয়ো পুলিশ ধরলেন তিলজলা ট্রাফিক গার্ডের ওসি

 

Previous articleএবার ভুয়ো পুলিশ ধরলেন তিলজলা ট্রাফিক গার্ডের ওসি
Next articleশহর জুড়ে ভেজাল পোস্তর রমরমা, মেশানো হচ্ছে ভাজা সুজি, পাখির খাবার!