গ্রেফতার আল ইসলামের সভাপতি গুনবী, ওয়াজ মাহফিলের আড়ালে চলছিল জঙ্গি রিক্রুট

খায়রুল আলম, ঢাকা

দেশের বিভিন্ন স্থানে ওয়াজ মাহফিলের আড়ালে চলছিল জঙ্গি রিক্রুট। আর এভাবেই দীর্ঘদিন থেকে উগ্রবাদী কর্মকান্ড চালিয়ে গেছেন দাওয়াত-ই ইসলাম নামক ইসলামী সংগঠনের সভাপতি ও নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা মাহমুদ হাসান গুনবী ওরফে হাসান। অবশেষে বৃহস্পতিবার গভীর রাতে রাজধানীর মিরপুর বেড়িবাঁধ এলাকা থেকে জঙ্গি সংগঠনের সক্রিয় এই সদস্যকে গ্রেফতার করে  র‌্যাব। র‌্যাবের দাবি, ধৃত মাহমুদ হাসান গুনবী ওরফে হাসান মানুষকে এতটাই মোটিভেট করতে পারত যে, যে কেউ তাদের মতাদর্শে জড়িয়ে পড়তে কোন পিছপা হতো না।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, অনেককেই নিজের মোটিভেশনাল শক্তির মাধ্যমে অন্য ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণে উদ্বুদ্ধ করতো সে। যারা ইসলাম ধর্ম গ্রহণ করতো তাদের ভেতরে নানা ধরনের অনুশোচনাবোধ জাগিয়ে তুলতো এবং জঙ্গিবাদের বিভিন্ন মতাদর্শ তাদের মধ্যে ছড়িয়ে দিতো। উগ্রবাদী বক্তব্যের মাধ্যমে সন্ত্রাসবাদকে উস্কে দিতো গুনবী। বিভিন্ন ওয়াজ মাহফিলের অংশ নিয়ে তার মোটিভেশনাল পাওয়ারের মাধ্যমে জঙ্গিবাদ নিয়ে বিভিন্ন ব্যক্তিদের মনস্তাত্ত্বিক বোধ জাগিয়ে তুলতো।এ ছাড়া সম্প্রতি দেশত্যাগের পরিকল্পনা ছিল তার। তার কাছ থেকে বিভিন্ন উগ্রবাদী বিষয়ক বই এবং পুস্তিকা জব্দ করা হয়।

ধৃত গুনবীরের খাগড়াছড়িতে একটা মাদ্রাসা রয়েছে। সেখানে নির্দিষ্ট একটি গ্রুপকে সে আলাদা করতো। যেখানে তার যাতায়াত ছিল। অনেককে সেখানে নিয়ে যেত। এ ছাড়া রোহিঙ্গা ক্যাম্পে মাদ্রাসাগুলোতে সে প্রচারণা এবং ওয়াজ মাহফিলে অংশ নিত। সেখানে বিভিন্ন ধরনের উগ্রবাদ বিষয়ক বক্তব্য দিয়েছিল গুনবী।এমনকি বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে উগ্রবাদ ছড়ানোর পরিকল্পনা ছিল তার। এ ছাড়া জঙ্গিনেতা ওসামার প্রতিষ্ঠিত রাজবাড়ীতে একটি মাদ্রাসাতেও উপদেষ্টা হিসেবে ছিলেন গুনবীর।

গুনবী পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ার পর মাদ্রাসায় ভর্তি হয়। ২০০৮ সালে জামিয়া রাহমানিয়া আরাবিয়া মোহাম্মদপুর থেকে তাইসির দাওরায়ে হাদিস সম্পন্ন করেন। পরবর্তীতে ঢাকাসহ কুমিল্লা-নোয়াখালী খাগড়াছড়ি বান্দরবান ও কক্সবাজারের বিভিন্ন মাদ্রাসায় শিক্ষকতা শুরু করেন। পাশাপাশি ধর্মীয় মতাদর্শের বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত হন। ২০১৪ সাল থেকে ধর্মীয় বক্তব্য প্রচারে নিজেকে সম্পৃক্ত করেন এবং সে ধর্মীয় বইয়ের ব্যবসার সঙ্গে যুক্ত হয়ে পড়েন।

আরও পড়ুন- মহারাষ্ট্রে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত ১ পাইলট, কপালজোরে প্রাণে বাঁচলেন অন্যজন

Previous articleমহারাষ্ট্রে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত ১ পাইলট, কপালজোরে প্রাণে বাঁচলেন অন্যজন
Next articleজয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য কন্ট্রোলরুম খুলল রাজ্য