চাকরি প্রার্থীদের জন্য সুখবর, এবার এক ক্লিকেই “স্বপ্নের কেরিয়ার সাধ্যের মধ্যে”

সরকারি চাকরির প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির আঙিনায় শীর্ষস্থান দখল করে রয়েছে রাইস এডুকেশন। হাজার ১৯৮৫ সালে থেকে প্রায় সাড়ে তিন দশক ধরে বিপুল সংখ্যায় কেন্দ্রীয় সরকার রাজ্য সরকার ব্যাংক ইত্যাদি নানা দপ্তরে নিয়োগের সাক্ষী রাইস। তৈরি করেছে হাজার হাজার আমলা। এফবি আট কর্মকাণ্ড বাংলার বুকে নিঃসন্দেহে এক পরিবর্তন নিয়ে এসেছে। আর্থিক ও সামাজিক সমস্ত বাধা পেরিয়ে সকল স্তরের মানুষের হাত ধরে পেয়েছে সাফল্য পেয়েছে নিশ্চিত চাকরি ঠিকানা এককথায় রাইস তাদের জীবন গড়ে দিয়েছে।

বিগত ৩৬ বছরের অভিজ্ঞতা এবং সাফল্যের উত্তরাধিকার নিয়ে রাইস এডুকেশন এখন প্রযুক্তিনির্ভর প্লাটফর্ম Rice Smart নিয়ে অনলাইন শিক্ষার জগতে প্রবেশ করল। এর মাধ্যমে রাইস অনলাইন মোডে ( রাইস স্মার্ট প্রো কোর্স), শুধুমাত্র অফলাইন (রাইস প্রিমিয়াম) এবং অনলাইন অফলাইন মিশ্রিত কোর্স (রাইস প্রিমিয়াম)-এর মাধ্যমে শিক্ষা প্রদানের জন্য প্রস্তুত। শিক্ষার্থীদের সহায়তার জন্য চালু করা হয়েছে একাধিক রাইস স্মার্ট প্রো কোর্স– ডব্লিউবিসিএস এবং পিএসসি, এসএসসি ও রেল ব্যাঙ্কিং ইত্যাদি কয়েকটি গুরুত্বপূর্ণ কোর্স।

বর্তমান বিশ্বে এড তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থা ভৌগলিক ও অন্যান্য সীমাবদ্ধতা ছাড়িয়ে শিক্ষার গণতন্ত্রায়ন আনতে তার স্বনির্ভরতা প্রমাণ করেছে। রাইস তার নিজস্ব এডটেক প্ল্যাটফর্ম-এর মাধ্যমে উন্নতমানের শিক্ষা প্রদান করার অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু করল, যা লক্ষ লক্ষ ছাত্র ছাত্রীদের ভারতীয় চাকরির পরীক্ষায় সাফল্য অর্জন করার সহায়তা করবে।

এ প্রসঙ্গে রাইস গ্রুপের চেয়ারম্যান সমিত রায় বলছেন, “রাইস তার নিজস্ব দক্ষতা বৃদ্ধির পদ্ধতি, পরীক্ষার পদ্ধতি, উন্নত স্টাডি মেটেরিয়াল, দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকদের মেলবন্ধনে প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য লাভের যে শক্তিশালী ইকোসিস্টেম তৈরি করেছে অফলাইনে, সেই একই পদ্ধতি অনুসরণ করা হবে অনলাইন প্লাটফর্মেও। বিগত ৩৬ বছর প্রায় দেড় লক্ষ ছাত্র-ছাত্রী রাইস-এর মাধ্যমে সাফল্য পেয়েছে এবং আমরা বিশ্বাস করি, রাইস স্মার্টের মাধ্যমে সঠিক গুনমান সম্পন্ন এবং সাশ্রয়ী মূল্যের অনলাইন কোর্স আরও অনেক সাফল্যের মসজিদ তৈরি করবে।”
রাইস স্মার্ট প্লাটফর্মে অনলাইন লাইভ ক্লাস, রেকর্ড করা ভিডিও ক্লাস, রেকর্ডকৃত লাইভ ক্লাস, দৈনিক-সাপ্তাহিক-মাসিক মূল্যায়ন, মুখোমুখি ক্লিয়ারিং সেশন ইত্যাদি সুবিধা রয়েছে। এটি সরকারি চাকরির প্রতিযোগিতামূলক পরীক্ষা প্রস্তুতির জন্য ভারতের একমাত্র সম্পূর্ণ প্লাটফর্ম, যেখানে অনলাইন অফলাইন সংমিশ্রণে শিক্ষালাভের সুযোগ রয়েছে।

এই প্ল্যাটফর্মটি অ্যাপ হিসাবের উপলব্ধ এবং গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড যোগ্য। পাশাপাশি, ওয়েবসাইটের মাধ্যমে ricesmart.in ব্যবহারযোগ্য। শিক্ষার্থীরা অ্যাপটি ডাউনলোড করতে পারে এবং প্রকৃত বেতনভুক্ত কোর্স যোগদানের পূর্বে সম্পূর্ণ বিনামূল্যে ডেমো কোর্স করে অভিজ্ঞতা অর্জন করতে পারে।

রাইস বরাবরই শিক্ষার্থীদের সহায়তায় প্রতিশ্রুতিবদ্ধ এবং তা মাথায় রেখে কোর্সগুলি সাশ্রয়ী মূল্যে উপলব্ধ। ডব্লিউবিসিএস এবং পিএসসি কোর্সের মূল্য ২০,০০০টাকা। এসএসসি ও রেলওয়ে কোর্স-এর মূল্য ১৫,০০০টাকা। এবং ব্যাংকিং কোর্সের মূল্য মাত্র ৮,০০০টাকা। শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার্থে কিস্তি ভিত্তিক ফি প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।

প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে এই বিশেষ আপটির উদ্বোধন করেন রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি এই উদ্যোগের প্রশংসা করে বলেন, “এতে ছাত্র-ছাত্রীরা উপকৃত হবেন। Rice Smart আরও একটি মাইলস্টোন রাইস গ্রুপের জন্য।”

রাইস এডুকেশন গ্রুপের CEO চন্দন মজুমদার সাড়ে তিন দশকের বেশি সময় ধরে রাইস কীভাবে চাকরি প্রার্থীদের সাফল্য এনে দিয়েছে, তার ব্যাখ্যা করেন। একই সঙ্গে রাইস স্মার্ট সম্পর্কে বিস্তারিত তথ্য দেন। দীপাঞ্জন দত্ত, যিনি পুরো ডিজাইন করেছেন রাইস স্মার্টের।

আরও পড়ুন- মন্ত্রিত্ব হারিয়ে কাতর বাবুল নেটপাড়ায় উধাও, সন্ধান চাই বিজ্ঞাপনের তোড়জোড় দলেই!

Previous articleশুভেন্দুর এক বগগা সিদ্ধান্তে স্ট্যান্ডিং কমিটির ৮টি পদ হারাল বিজেপি, ক্ষোভ দলেই
Next articleমহারাষ্ট্রে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত ১ পাইলট, কপালজোরে প্রাণে বাঁচলেন অন্যজন