সীমান্ত সুরক্ষায় সেনার হাতে শীঘ্রই আসছে অ্যান্টিড্রোন প্রযুক্তি, জানালেন অমিত শাহ

সীমান্তে ড্রোনের(drone) মাধ্যমে শত্রুদের নজরদারি আটকাতে এবার অ্যান্টি ড্রোন প্রযুক্তি তৈরি করছে ডিআরডিও(DRDO)। শনিবার এই তথ্য প্রকাশ্যে আনলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)। এদিন বিএসএফের(BSF) এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে অমিত শাহ বলেন, দিনে দিনে সীমান্তে ড্রোনের সমস্যা গুরুতর হয়ে উঠেছে। এই পরিস্থিতি সামাল দিতে ডিআরডিও সম্পূর্ণ স্বদেশী পদ্ধতিতে অ্যান্টি ড্রোন প্রযুক্তি তৈরি করছে। এই প্রযুক্তি সম্পন্ন হয়ে গেলে সীমান্তে ড্রোনের সমস্যা সামাল দেওয়া সম্ভব হবে বলে আশা করছেন সেনা আধিকারিকরা।

বিএসএফের ওই অনুষ্ঠানে উপস্থিত হয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, দেশের আকাশসীমায় শত্রুপক্ষের বিমান রুখতে যে রাডার ব্যবহার করা হয় ড্রোন তার আওতায় পড়ে না। ফলস্বরূপ বিগত কয়েক মাস ধরে এই যন্ত্র সীমান্তবর্তী এলাকায় যেভাবে শত্রুরা ব্যবহার করছে তা যথেষ্ট চিন্তার বিষয়। গতমাসে জম্মু-কাশ্মীরে একাধিক ড্রোন দেখা গিয়েছে এবং সেগুলি নষ্ট করাও হয়েছে। বহু ক্ষেত্রেই সীমান্তে ড্রোন ব্যবহার করে অস্ত্র ও মাদক পাচারেরও চেষ্টা চলছে।

আরও পড়ুন:সরকারি আবাসনে গ্রিল কেটে পুলিশকর্মীর বাড়ি থেকে টাকা, গয়না চুরি

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে সন্ত্রাস মূলক কাজকর্ম তো বটেই উপত্যকায় অস্ত্র ও মাদক পাচার ব্যাপকভাবে বেড়ে গিয়েছে। জম্মু-কাশ্মীরের পাশাপাশি পাঞ্জাব সীমান্তেও ড্রোনের মাধ্যমে পাচার চালাচ্ছে জঙ্গিরা। শুধু তাই নয় জুম্ম বিমানঘাঁটিতে এই ড্রোনকে ব্যবহার করে আইইডি বিস্ফোরণ ঘটানো হয়েছে। এমন একটি পরিস্থিতিতে এবার ড্রোন রুখতে তৎপর হয়ে উঠল ভারত সরকার।

 

Previous articleWorld Emoji Day 2021: কাদের উদ্দেশে ভালোবাসার ইমোজি ছুঁড়লেন মিমি?
Next articleকার বকুনিতে ডিপ্রেশনে গেলেন তিনি ? কণাদ দাশগুপ্তর কলম