ভিন রাজ্য থেকেও স্টুডেন্ট ক্রেডিট কার্ডের হাজার হাজার আবেদন

উচ্চশিক্ষার (Higher Education) জন্য মুখ্যমন্ত্রীর (CM) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষিত স্টুডেন্টস ক্রেডিট কার্ডের (Student Credit Card) জনপ্রিয়তা রাজ্যের গণ্ডি ছাড়িয়ে দেশজুড়ে ক্রমশ বাড়ছে। বাংলা তো বটেই, এ রাজ্য থেকে ভিন রাজ্যে পড়তে যাওয়া পড়ুয়াদের মধ্যেও এই কার্ড নেওয়ার আগ্রহ বেড়েছে। উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর, এখনও পর্যন্ত বিভিন্ন রাজ্য থেকে ১২ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। তার মধ্যে শুধু কর্ণাটক থেকে এসেছে সাড়ে সাত হাজারের বেশি আবেদন। এছাড়া ওড়িশায় ৯০০, তেলেঙ্গানা ৩০০, অন্ধ্রপ্রদেশ ৬০০, মহারাষ্ট্র ৩৫০, উত্তরপ্রদেশ ৩৩০, দিল্লি ২০০ ও তামিলনাড়ুতে ২৮০ জনের বেশি পড়ুয়া আবেদন করেছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য। এছাড়া জম্মু-কাশ্মীর, অরুণাচল, উত্তর-পূর্বাঞ্চলের প্রায় সব রাজ্য, এমনকী গুজরাত থেকেও আবেদন এসেছে বলে জানা গিয়েছে।

এই ক্রেডিট কার্ডের মাধ্যমে ম্যানেজমেন্ট, নার্সিং-সহ বেশ কিছু পেশাদার কোর্সে পড়ার চাহিদা বেশি বলেই জানা গিয়েছে। এই ক্রেডিট কার্ডের আবেদন করেছেন, তাঁদের একটা বড় অংশই নার্সিং নিয়ে পড়তে চান। ইতিমধ্যে সব মিলিয়ে প্রায় ৪২ হাজারের বেশি ছাত্রছাত্রীর ফর্ম জমা পড়েছে। আবেদন যাচাইয়ের কাজ চলছে।

সংশ্লিষ্ট দফতর সূত্রে আরও খবর, রাজ্যের মধ্যে উত্তর ২৪ পরগনা থেকে এখনও পর্যন্ত সর্বাধিক ফর্ম জমা পড়েছে। ঠিক তার পরেই রয়েছে কলকাতা।

এ প্রসঙ্গে তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য বলেন, “এটা ফের প্রমাণিত হয়ে গেলো এগিয়ে বাংলা। আজ বাংলা যেটা ভাবে, আগামীতে গোটা দেশ সেটা ভাববে। বাংলার মুখ্যমন্ত্রীর গঠনমূলক চিন্তাভাবনা গোটা দেশ শিখবে। অন্য রাজ্যগুলিও এবার বাংলার দেখাদেখি এই প্রকল্প তাদের রাজ্যের পড়ুয়াদের জন্য চালু করবে।”

 

Previous articleবিয়ের মরশুমে স্বস্তি দিয়ে ফের নিম্নমুখী সোনার দাম
Next articleপড়ুয়াদের বিক্ষোভের জের, মহুয়া দাসকে জরুরি তলব নবান্নর