জাতীয়তাবাদের বার্তা দিয়ে টোকিও অলিম্পিকসের যোদ্ধাদের শুভেচ্ছা মোদির

টোকিও অলিম্পিকসের যোদ্ধাদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ তাঁদের জন্য ভিক্টরি পাঞ্চ শেয়ার করার অনুরোধ করলেন তিনি ৷ মনে করিয়ে দিলেন আগামীকাল ২৬ জুলাই কার্গিল বিজয় দিবস ৷ এই দিবস উদযাপিত হবে অমৃত মহোৎসবে ৷
চলতি  বছর ১২ মার্চ মহাত্মা গান্ধীর সবরমতী আশ্রম থেকে এই বিশেষ উৎসবের সূচনা হয়েছিল ৷ এবছর দেশের স্বাধীনতার ৭৫ বছর ৷ প্রধানমন্ত্রী বলেন, এই উৎসব শুধু সরকারের নয়, কোটি কোটি ভারতীয়ের ৷ তাই এ বছরের স্বাধীনতা দিবসে আরও বেশি মানুষ জাতীয় সঙ্গীত গেয়ে উঠুন ৷ প্রত্যেক ভারতবাসী জাতীয় সঙ্গীত গেয়ে rashtragan.in-এ আপলোড করতে পারেন ৷
একইসঙ্গে গান্ধীজীর ভারত ছাড়ো আন্দোলনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদি বলেন, দেশ যখন পরাধীন ছিল তখন গান্ধীজী ইংরেজদের বিরুদ্ধে ভারত ছাড়ো আন্দোলন করেছিলেন। স্বাধীনতার ৭৫ বছরে আমাদের উচিৎ ভারত জোড়ো আন্দোলন করা।
গত দেড় বছর ধরেই ‘মন কি বাত’-এ নিয়মিত করোনা পরিস্থিতি নিয়েও কথা বলতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। এদিনও অতিমারি (Pandemic) প্রসঙ্গও উঠে আসে তাঁর মুখে। তিনি বলেন, উৎসবের সময়ও আমাদের খেয়াল রাখতে হবে করোনা ভাইরাস এখনও আমাদের মধ্যে থেকে বিদায় নেয়নি। তাই সব সময় কোভিড বিধি মেনে চলাটা একান্তই জরুরি।
স্বাধীনতার আগে ৭ অগস্ট ‘ন্যাশনাল হ্যান্ডলুম ডে’ ৷ এর প্রেক্ষাপটে রয়েছে বিশাল ইতিহাস ৷ ১৯০৫-এ স্বদেশি আন্দোলনে শুরু হয়েছিল খাদির কাপড় ৷ তাই ঐতিহ্যবাহী ৷ দেশবাসী নিজেরাই খাদিকে আরও গুরুত্বপূর্ণ করে তুলেছেন ৷ খাদি শিল্পের সঙ্গে যুক্ত রয়েছেন বহু গরিব তাঁতি ৷ যখন কেউ খাদির কাপড় কেনে, তখন সেই টাকা পৌঁছায় লক্ষ লক্ষ মহিলা, লক্ষ তাঁত শিল্পীর কাছে ৷ সে কথাও মনে করিয়ে দিতে ভোলেন নি প্রধানমন্ত্রী ।

 

Previous articleবেআইনি অস্ত্রের লাইসেন্স, সিবিআই – নজরে উপত্যকার একাধিক জেলাশাসক
Next articleবিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে সোনা জয় ভারতের প্রিয়া মালিকের