এ বার শনি ও রবিবারেও মিলবে বেতন ও পেনশন! কবে থেকে জানেন?

বেতন বা পেনশন পাওয়ার জন্য এবার আর সোমবার পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন নেই। কারণ এবার থেকে শনি ও রবিবারেও অ্যাকাউন্টে ঢুকবে বেতন ও পেনশন। আগামী ১ অগস্ট থেকে এমন ব্যবস্থাই কার্যকর হতে চলেছে। গতকাল, শুক্রবার এমনটাই ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

শুধুমাত্র বেতন- পেনশন নয়,এ বার থেকে যাবতীয় ব্যাঙ্কিং ট্রান্সফার, যেমন ইএমআই পেমেন্ট সক্রিয় থাকবে ২৪x৭, যা শুরু হচ্ছে আগামী ১ অগস্ট থেকে। এই পরিষেবা এ বার মিলবে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা।
ন্যাশানাল অটোমেটেড ক্লিয়ারিং হাউজ নামের এই মেকানিজমের ফলেই সপ্তাহের প্রত্যেক দিন টাকা লেনদেন হবে। এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ জানান, “RTGS যাতে সর্বক্ষণ চালু থাকে এবং গ্রাহকদের সুবিধার্থে NACH অগস্ট মাস থেকে সপ্তাহান্তেও চালু থাকবে”। এতদিন NACH শুধুমাত্র ব্যাঙ্কের কার্যদিবস অর্থাৎ সোমবার থেকে শুক্রবার চলত।
আরবিআই গভর্নর ঘোষণা করেছেন, গ্রাহকের সুবিধা ও পরিষেবা আরও উন্নত করতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। রিয়েল টাইম গ্রস সেটলমেন্ট (RTGS)-এর সুবিধা ২৪x৭ যাতে পাওয়া যায়, সেই লক্ষ্যেই আগামী ১ অগস্ট থেকে সপ্তাহের সব দিনই পাওয়া যাবে।

এই NACH চালায় ন্যাশানাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। NACH হল একটি বাল্ক পেমেন্ট সিস্টেম। এর সাহায্যে ডিভিডেন্ট, বেতন, সুদ, পেনশনের মতো নানান টাকার লেনদেন সম্পন্ন হয়। এছাড়াও, ইলেক্ট্রিসিটি, টেলিফোন, গ্যাস, লোণের ইএমআই, জল, মিউচুয়াল ফান্ড, বিমার প্রিমিয়াম সংগ্রহের ক্ষেত্রেও এই সিস্টেম বিশেষ কার্যকর।

 

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleনিয়মে রদবদল , চিকিৎসার জন্য পিএফ থেকে যে কোনও সময় মিলবে অগ্রিম এক লক্ষ টাকা