ফের বঞ্চনা, বিজেপি শাসিত রাজ্যের তুলনায় কম ভ্যাকসিন পেয়েছে বাংলা

পশ্চিমবঙ্গের(West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) অনেক আগে থেকেই বলে আসছেন, কেন্দ্রের নরেন্দ্র মোদি(Narendra Modi) সরকার বাংলাকে ভ্যাকসিন পাঠানোর ক্ষেত্রেও বঞ্চনা করছে। বিজেপি(BJP) শাসিত রাজ্যগুলির তুলনায় অনেক কম ভ্যাকসিন দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গকে। মুখ্যমন্ত্রীর অভিযোগ যে ভিত্তিহীন ছিল না এদিন সংসদে মালা রায়ের করা এক প্রশ্নের উত্তরে তার প্রমাণ মিলল।

সম্প্রতি সংসদে তৃণমূল সাংসদ মালা রায় কেন্দ্রের কাছে জানতে চান, চলতি বছরের শুরু থেকে ৩০ জুন পর্যন্ত বাংলা-সহ অন্যান্য রাজ্যগুলিকে কী পরিমাণ টিকা সরবরাহ করা হয়েছে? তৃণমূল সাংসদের ওই প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, বিজেপি শাসিত ও গুজরাত, কর্নাটক এবং এমনকী, মহারাষ্ট্রের চেয়েও অনেক কম টিকা পেয়েছে বাংলা। আয়তন ও জনসংখ্যার বিচারে বাংলার যে পরিমাণ ভ্যাকসিন পাওয়ার কথা ছিল তা পায়নি। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, এখনও পর্যন্ত কেন্দ্র পশ্চিমবঙ্গকে ২ কোটি ২৮ লক্ষ টিকা পাঠিয়েছে। যার মধ্যে এক কোটি ৯৭ লাখ ৫৭ হাজার ৭১০ কোভিশিল্ড এবং ৩১ লাখ ০১ হাজার ৫০ কোভ্যাকসিন টিকা। অন্যদিকে, রাজ্য বিজেপির পক্ষ থেকে পশ্চিমবঙ্গের তৃণমূল সরকারের বিরুদ্ধে বারেবারে টিকা অপচয়ের অভিযোগ তোলা হয়েছে। কিন্তু, সেই অভিযোগের যে কোনও সারবত্তা নেই কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক তা স্বীকার করে নিয়েছে। শুক্রবার স্বাস্থ্যমন্ত্রক সংসদে জানিয়েছে, তামিলনাড়ুর পর কোন রাজ্য যদি সঠিক পদ্ধতিতে টিকা দিয়ে থাকে তবে সেই রাজ্যের নাম পশ্চিমবঙ্গ’।

আরও পড়ুন:সিবিএসই দ্বাদশের ফল প্রকাশ, ছেলেদের টপকে এগিয়ে মেয়েরাই

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এই পরিসংখ্যান থেকেই আরও একবার স্পষ্ট হয়ে গেল, নরেন্দ্র মোদি সরকার বাংলাকে ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রেও বঞ্চনা করে চলেছে। দেশে চাহিদার তুলনায় টিকার যোগান বেশ কম। তাই টিকার অপচয় রোধে কেন্দ্র কড়া পদক্ষেপ করেছে। স্বাস্থ্যমন্ত্রক স্পষ্ট জানিয়েছে, কোন রাজ্য যদি টিকার অপচয় করে তবে, ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে। অর্থাৎ পরবর্তী ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্যটি কম টিকা পাবে। কেন্দ্র আরও জানিয়েছে, জনসংখ্যা, সংক্রমণ ও টিকাকরণের গতির উপর ভিত্তি করেই কোন রাজ্য কতটা ভ্যাকসিন পাবে তা চূড়ান্ত করা হবে।

 

Previous articleসিবিএসই দ্বাদশের ফল প্রকাশ, ছেলেদের টপকে এগিয়ে মেয়েরাই
Next articleসম্মানহানি হয়েছে, তাই ২৯টি সংবাদমাধ্যমের নামে মানহানির মামলা করলেন শিল্পা